Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আইসিসিতে কর্তৃত্ব হারাচ্ছে বিসিসিআই? হার রাজস্ব ও পরিচালন সংক্রান্ত দুটি ভোটে

Subscribe to Oneindia News

মুম্বই, ২৭ এপ্রিল : বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার উপরে কি আর একচ্ছত্র নিয়ন্ত্রণ বজায় রাখতে পারছে না বিশ্বের সবচেয়ে বিত্তবান ও প্রভাবশালী ক্রিকেট বোর্ড বিসিসিআই? আইসিসিতে হওয়া সদ্য সমাপ্ত সভা কিন্তু সেরকমই ইঙ্গিত দিল।

রাজস্ব ভাগাভাগি নিয়ে ঝামেলায় দিন পেরিয়ে গেলেও এখনও চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণা করেনি ভারত। আর তার আগে আইসিসিতে দুটি ভোটাভুটিতে একেবারে ল্যাজেগোবরে হতে হল বিসিসিআইকে। প্রথম ভোট ছিল রাজস্ব আদায়ের। সেখানে ঠিক হয় ভারত আগের চেয়ে অনেক কম টাকা পাবে।

আইসিসিতে কর্তৃত্ব হারাচ্ছে বিসিসিআই?

এবং দ্বিতীয়টি ছিল পরিচালন সংক্রান্ত পরিকাঠামো নিয়ে। সেখানেও প্রাক্তন বোর্ড সভাপতি এন শ্রীনিবাসনের তৈরি পরিকাঠামোকে দূরে সরিয়ে নতুন গঠনতন্ত্রের প্রস্তাব পাশ হয়ে গিয়েছে।

বিসিসিআইয়ের দাবি ছিল ২১ শতাংশ লভ্যাংশের। তাতে আইসিসি রাজি হয়নি। কিছুটা বেশি দিয়ে ভারতীয় বোর্ডকে রাজি করানোর চেষ্টা করেছিলেন আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। তাতে আবার ভারতীয় বোর্ড রাজি হয়নি। ফলে ভোটাভুটি হলে ভারত তাতে হেরে যায়। অন্য পরিকাঠামো সংক্রান্ত আইনকেও আইসিসি ভোটে ছুঁড়ে ফেলা হয়।

এর ফলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন উঠে গেল। বাকী সব দল ঘোষণা হয়ে গেলেও বিরোধের জেরে তা এখনও ভারত করেনি। এদিনের বৈঠকে হারের পর তা নিয়ে আরও জট তৈরি হল। এখন বোর্ডের বিশেষ সাধারণ সভা ডেকে এই বিষয়ে আলোচনা করা হবে। তারপরই পরবর্তী সিদ্ধান্ত বলে খবর।

ঘটনা হল, চ্যাম্পিয়ন্স ট্রফি ভারতকে খেলতেই হবে। না হলে চুক্তি অনুযায়ী বড় ক্ষতির মুখে পড়বে বিসিসিআই। তা এড়াতে সম্ভবত একেবারে দল ঘোষণা হতে পারে। নিয়মানুযায়ী টুর্নামেন্ট শুরুর একমাস আগে দল ঘোষণা করতে হয়। তা যখন হয়নি তখন একেবারে দল ঘোষণা করে টুর্নামেন্ট খেলতে নেমে পড়বে বিরাট কোহলির দল।

English summary
BCCI loses both revenue and governance vote at ICC meet
Please Wait while comments are loading...