Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২ হাজারের নোটে কেন নেই 'রয়্যাল বেঙ্গল টাইগার'? হুঙ্কার ছেড়ে প্রশ্ন মমতার

  • Written By:
Subscribe to Oneindia News

কলকাতা, ২১ নভেম্বর : নোট বাতিল নিয়ে একেরপর এক অভিযোগ করে কেন্দ্রকে পরপর আক্রমণ করে চলেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নতুন ২ হাজার টাকার নোট বাজারে ছাড়া নিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজেপি সরকারকে একহাত নিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

#NoteBan : কেন্দ্রকে তীব্র আক্রমণ মমতার, ২৩ তারিখ থেকে পথে নেমে প্রতিবাদ

'পুরোটাই রাজনৈতিক ষড়যন্ত্র', চিটফান্ড নিয়ে মোদীর খোঁচার পাল্টা জবাব মমতার

এদিন কলকাতায় সাংবাদিক সম্মেলন করে ২ হাজার টাকার নতুন নোটে কেন বাংলার রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি নেই তা নিয়ে প্রশ্ন তোলেন মমতা। এটা ইচ্ছাকৃতভাবে করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

২ হাজারের নোটে কেন নেই 'রয়্যাল বেঙ্গল টাইগার' : মমতা

মমতার বক্তব্য, সকলে জানেন সুন্দরবন ও রয়্যাল বেঙ্গল টাইগারের কথা। কিন্তু ২ হাজার টাকার নোটে বাঘের ছবি নেই। তবে হাতির ছবি রয়েছে। সুন্দরবনের বাঘ আমাদের জাতীয় পশু, জাতীয় ঐতিহ্য। সকলে তা বলে থাকেন। তা সত্ত্বেও বাঘের ছবি রাখা হয়নি।

নতুন যে ২ হাজার টাকার নোট বাজারে ছাড়া হয়েছে তাতে একদিকে মহাত্মা গান্ধীর ছবি যেমন রয়েছে তেমনই অন্য পিঠে মঙ্গলযানের ছবি রয়েছে। সেই মহাকাশযানের ছবি যা মহাকাশে পাঠিয়ে ইতিহাস গড়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এই প্রথম মহাকাশযানের কোনও ছবি নোটে ছাপা হয়েছে।

নোটের নিচের দিকে ছোট ছোট খোপে হাতি, ময়ূর, ও ফুলের ছবি রয়েছে যা সম্ভবত পদ্ম ফুল। এগুলি অনেকগুলি করে রয়েছে। এছাড়া কেন্দ্রের ফ্ল্যাগশিপ প্রকল্প স্বচ্ছ্ব ভারত অভিযানের কথাও সেখানে লোগোর আকারে বর্ণিত রয়েছে।

এইসব দেখিয়ে মমতার অভিযোগ, ভারত গণতান্ত্রিক দেশ। তবে মানুষের সমস্ত অধিকার কেন্দ্র হরণ করেছে। কারও কথা শুনছে না। যা ইচ্ছে হয় তাই করে চলেছে। এটা চলতে পারে না।

প্রসঙ্গত, সদ্য বাতিল হওয়া ১ হাজার টাকা অথবা ৫০০ টাকার নোটেও এমন কোনও পশুর ছবি নেই। তবে সেসবে কর্ণপাত না করে মমতার বক্তব্য, নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে কেন্দ্র আর্থিক এমার্জেন্সি জারি করেছে গোটা দেশে। নিজেরা চূড়ান্তভাবে কনফিউসড। কোনও পরিকল্পনা নেই। কী করতে হবে নিজেরা জানে না। এর পিছনে কি লুকনো অ্যাজেন্ডা রয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল নেত্রী।

English summary
Why No Bengal Tiger On New 2000 Rupee Note, Asks Mamata Banerjee
Please Wait while comments are loading...