Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্বাস্থ্যক্ষেত্রে গাফিলতি রুখতে 'ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট বিল' আনছে রাজ্য

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ২ মার্চ : স্বাস্থ্যক্ষেত্রে দুর্নীতি, অনিয়ম সহ সমস্ত অপরাধমূলক প্রবণতা রুখতে কড়া বিল আনছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর এইমর্মে শুক্রবার বিধানসভায় পাশ হতে চলেছে 'ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট বিল'।

এই বিলে থাকলে একাধিক বিধির উল্লেখ। যার মধ্যে অন্যতম হল, চিকিৎসায় গাফিলতির জেরে মৃত্যু হলে ১০ লক্ষ টাকা জরিমানা হবে। প্রাণে বেঁচে গেলেও গাফিলতি প্রমাণিত হলে ৫ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। বেসরকারি সমস্ত হাসপাতাল ও নার্সিংহোমের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

'ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট বিল' আনছে রাজ্য

এছাড়া যেকোনও ধরনের দুর্ঘটনা, ধর্ষণ, প্রাকৃতিক দুর্যোগের ফলে আঘাত, অ্যাসিড হামলার ঘটনায় কোনও রোগী হাসপাতাল-নার্সিংহোমে এলে টাকা-পয়সা না দেখে আগে চিকিৎসার বন্দোবস্ত করতে হবে। এছাড়া কেউ মারা গেলে টাক বকেয়া থাকলে দেহ আটকে রাখা যাবে না। টাকার অভাবে কোনও রোগীকে যাতে জীবনদায়ী ওষুধ থেকে বঞ্চিত না করা হয়, তারও সংস্থান বিলে রয়েছে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, প্রয়োজন নেই এমন কোনও পরীক্ষা রোগীকে দিয়ে করিয়ে বিল বাড়ানো যাবে না। এমনকী প্যাকেজের বাইরে অতিরিক্ত কোনও টাকাও রোগীর থেকে দাবি করা যাবে না। এর অন্যথা হলে সরকার সরাসরি সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের লাইসেন্স বাতিল করবে। পরে অভিযোগের ভিত্তিতে ফৌজদারী মামলারও সংস্থান থাকছে নতুন 'ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট বিল'-এ।

English summary
West Bengal govt to implement Clinical Establishment Bill 2017
Please Wait while comments are loading...