Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রকাশিত মাধ্যমিকের ফল, কলকাতাকে ছাপিয়ে ফের একবার জয়জয়কার জেলার

  • Posted By:
Subscribe to Oneindia News

শনিবার প্রকাশিত হল ২০১৭ মাধ্যমিক পরীক্ষার ফল। ফের একবার কলকাতাকে ছাপিয়ে জয়-জয়াকার জেলার স্কুলগুলির। এবছর প্রথম হয়েছেন বাঁকুড়ার বিবেকানন্দ শিক্ষায়তনের অন্বেষা পাইন। তাঁর প্রাপ্ত নম্বর ৬৯০। দ্বিতীয় হয়েছেন বাঁকুড়া জেলা স্কুলের মোজাম্মেল হক ও রামনগর স্কুলের অনির্বাণ খাঁড়া। তাঁদের প্রাপ্ত নম্বর ৬৮৯। এছাড়া তৃতীয় হয়েছেন রামপুরহাট জিতেন্দ্রলাল বিদ্যালয়ের দীপ্তেশ পাল। এদের প্রাপ্ত নম্বর ৬৮৮। এছাড়া মেধা তালিকার প্রথম দশে মোট ৬৮ জন এবছর স্থান পেয়েছেন।

এবছর নতুন পাঠ্যক্রম অনুযায়ী পরীক্ষা নেওয়া হয়েছিল। এবছর পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিল ১০ লক্ষ ৭২ হাজার ৫৪৪ জন। তার মধ্যে পরীক্ষায় বসে ১০ লক্ষ ৬১ হাজার ১২৩ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ছিল মোট ৪ লক্ষ ৭৩ হাজার ৭৬৯ জন। ও ছাত্রীর সংখ্যা ৫ লক্ষ ৮৭ হাজার৬৫৪ জন। অর্থাৎ মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ৮৮৫ জন বেশি।

প্রকাশিত মাধ্যমিকের ফল, কলকাতাকে ছাপিয়ে ফের একবার জয়জয়কার জেলার

২০১৬ সালে যা পরীক্ষার্থী ছিল তার চেয়ে এবছর ১০.৭৬ শতাংশ বেশি পরীক্ষায় বসেছিল। প্রতিবছর ছাত্রীর সংখ্যা বাড়ছে। এবং এবছর সংখ্যার হারে ছাত্রদের পিছনে ফেলেছে রাজ্যের ছাত্রীরা।

এবছর মাধ্যমিক বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছে এমন মুসলমান ছাত্রের সংখ্যা ছিল ৯৮ হাজার ৫৭১ জন। এবং ছাত্রীর সংখ্যা ছিল ১ লক্ষ ৬১ হাজার ৬১৭ জন।

পাশের হারেও কলকাতাকে অনেক পিছনে ফেলে দিয়েছে জেলাগুলি। পাশের হারে সবার উপরে রয়েছে পূর্ব মেদিনীপুর। এই জেলায় পাসের হার ৯৬.০৬ শতাংশ। এরপরই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা (৯০.৫৪ শতাংশ), বাঁকুড়া (৯০.১৮ শতাংশ), উত্তর ২৪ পরগনা (৮৯.৩৮ শতাশ)। পাশের হারে পঞ্চম স্থানে রয়েছে কলকাতা। এই জেলায় পাশের হার ৮৮.৯৩ শতাংশ।

এবছর মোট ৭০০ নম্বরে নতুন পাঠ্যক্রমে পরীক্ষা নেওয়া হয়েছিল। ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩ মার্চ প্রথম পর্বের পরীক্ষা শেষ হয়। দ্বিতীয় পর্বের পরীক্ষা শেষ হয় ২৩ মার্চ। মাত্র ৮৫ দিনের মধ্যে ফলপ্রকাশ করল মাধ্যমিক পর্ষদ।

English summary
WBBSE Madhyamik result 2017 declared, Zilla school beat Kolkata once again
Please Wait while comments are loading...