Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

‘সমর্থন’ প্রকল্পে বেকারদের পাশে রাজ্য, ৩০০ কোটি বরাদ্দ ৯টি জেলায়

Subscribe to Oneindia News

কলকাতা, ৯ মার্চ : নোট বাতিলের জেরে কর্মহীনদের জন্য সরকার পাশে দাঁড়াবে এ কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার কর্মহারাদের জন্য 'সমর্থন' নামে নয়া প্রকল্প এনে ফেলল তাঁর সরকার। কাজ হারানো শ্রমিক-ব্যবসায়ীদের পাশে দাঁড়াতে স্বনিযুক্তি প্রকল্পে ইতিমধ্যেই ৯টি জেলাকে চিহ্নিত করা হয়েছে। বরাদ্দ করা হয়েছে ৩০০ কোটি টাকা।

গত ৮ নভেম্বর নোট বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে চারমাস অতিক্রান্ত হয়েছে। কিন্তু এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি পরিস্থিতি। নোট বাতিলের ধাক্কায় ধস নেমেছে বাজারে। এ রাজ্যের বহু বাসিন্দা ভিনরাজ্যে চাকরি হারিয়ে বেকারও হয়েছেন। তা নিয়ে শুরু থেকেই সরব ছিল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

‘সমর্থন’ প্রকল্পে বেকারদের পাশে রাজ্য, ৩০০ কোটি বরাদ্দ ৯টি জেলায়

ভিনরাজ্যে কাজ হারানো বেকারদের কথা চিন্তা করেই এই 'সমর্থন' প্রকল্প এনেছে রাজ্য। রাজ্যের এই নয়া উদ্যোগে ভিনরাজ্যে কাজ হারানো বেকারদের স্বনিযুক্তির জন্য ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। সে জন্য জেলাশাকের কাছে আবেদন করতে হবে প্রার্থীকে। প্রকল্পের জন্য প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে রাজ্যের ৯টি জেলাকে।

৯টি জেলার মধ্যে রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান, নদিয়া, কোচবিহার। মাঝারি শিল্প থেকে তথ্য প্রযুক্তি শিল্পেও স্বনিযুক্তির জন্য টাকা পাবেন প্রার্থীরা। নোটবাতিলের ধাক্কায় টালমাটাল হয়েছে অর্থনীতি। কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতায় উত্তপ্ত হয়েছে সংসদ। তবুও নিজের অবস্থানেই অনড় থেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ছোট বা মাঝারি ব্যবসায় পড়েছে মন্দার কোপ। গয়নার কারিগর থেকে বহু কর্মীই কাজ হারিয়েছেন বলে দাবি করে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেবেন বলে কথা দিয়েছিলেন। এবার প্রকল্পের আওতায় সেই প্রতিশ্রুতি রক্ষা করতে চলেছেন মুখ্যমন্ত্রী। স্বনির্ভর করার উদ্যোগ নিয়েছে নবান্ন।

English summary
Trinamool Congress government stand for the unemployed through 'Samarthan' project. 300 crore allocated in 9 districts
Please Wait while comments are loading...