Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কলেজ পরিচালন সমিতিতে শিক্ষাবিদ, আজই বিধানসভায় বিল পাস করবে রাজ্য সরকার

Subscribe to Oneindia News

কলকাতা, ১৬ ডিসেম্বর : আজই কলেজ-ইউনিভার্সিটি বিল পাস করতে চলেছে রাজ্য সরকার। এই বিল পাস হয়ে গেলে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের মাথায় বসবেন একজন শিক্ষাবিদ। পরিচালন সমিতির সভাপতি হিসেবে শিক্ষাবিদ নিয়োগকে গুরুত্ব দিতেই এই নতুন বিল আনতে চলেছে সরকার। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে শিক্ষাক্ষেত্র উপকৃতই হবে বলে মনে করছেন একশ্রেণির শিক্ষাবিদরা। তবে একাংশ মনে করছেন এর ফলে স্বাধিকার ভঙ্গ হবে শিক্ষাক্ষেত্রে। কারণ শিক্ষাবিদ নিয়োগ করবে তো রাজ্য সরকারই।

এই বিল পাস হয়ে গেলে কলেজের পরিচালন সমিতির সভাপতি নির্বাচন করার ব্যাটন সরকারের হাতে থাকার পাশাপাশি সরকারি অনুদানপ্রাপ্ত কলেজগুলিতে শিক্ষক বদলি করতেও পারবে সরকার। সরকারের যাবতীয় নির্দেশ মানতে বাধ্য থাকবে কলেজ-সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলি। যে কোনও বিষয়ে সরকার যদি জানতে চায়, তা জানাতে বাধ্য থাকবে কলেজ বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কলেজ পরিচালন সমিতিতে শিক্ষাবিদ, আজই বিধানসভায় বিল পাস করবে রাজ্য সরকার

শুধু কলেজ পরিচালনাই নয়, ছাত্র সংসদ নির্বাচনেও হস্তক্ষপ করতে পারবে সরকার। কীভাবে ছাত্র সংসদ নির্বাচন হবে, তা স্থির করবে সরকারই। শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের আচরণ বিধি স্থির করে দেবে সরকার। এককথায় নিয়ম দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলতে চাইছে সরকার।

শিক্ষাবিদরা এ নিয়ে দ্বিধাবিভক্ত। কেউ বলছেন উপকার হবে এই বিল আনলে, কেউ বলছেন স্বাধিকারে হস্তক্ষেপ করতেই এই বিল আনা হচ্ছে। যেমন অধ্যাপক মনোজিৎ মণ্ডলের মতে উপকৃতই হবে শিক্ষককুল। আর অধ্যাপক শ্রুতিনাথ গ্রহরাজ, শিক্ষাবিদ অমল মুখ্যোপাধ্যায়, পবিত্র সরকারদের মতে স্বাধিকারে হস্তক্ষেপ করতেই সরকার এই বিল আনতে চাইছে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, আজই বিধানসভা উত্থাপন হবে এই বিলের। আজই তা পাস করে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

English summary
Educators will sit on the College Management Committee. Today State Government will pass a bill in the Legislative Assembly.
Please Wait while comments are loading...