Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

উঠে যাচ্ছে স্টাফ সিলেকশন কমিশন, নিয়োগ পরীক্ষা ফিরছে পিএসসি-তেই

Subscribe to Oneindia News

কলকাতা, ৬ মে : স্টাফ সিলেকশন কমিশন বা এসএসসি তুলে দেওয়ার সিদ্ধান্তেই শেষমেশ সিলমোহর পড়তে চলেছে। সোমবার মন্ত্রিসভার বৈঠকেই এই প্রস্তাব রাখা হবে। এই বৈঠকেই প্রস্তাব পাস হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। ফলে গ্রুপ-সি ও গ্রুপ-ডি পদে নিয়োগের পরীক্ষা ফের সেই পিএসসি অর্থাৎ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমেই হবে। এই সিদ্ধান্ত গৃহীত হলে মমতা বন্দ্যোপাধ্যায়ের গড়া স্টাফ সিলেকশন কমিশন উঠে গিয়ে ফের পরীক্ষার রীতি বিগত বাম আমলের পিএসসি-পরিকাঠামোতেই ফের ফিরে যাবে।

২০১১ সালে রাজ্যে পরিবর্তন আসার পরই রাজ্যে স্টাফ সিলেকশন কমিশন গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো ২০১২ সালের এপ্রিল মাসে স্টাফ সিলেকশন কমিশন গঠন হয়। এই কমিশনের মাধ্যমেই রাজ্যে গ্রুপ-সি ও গ্রুপ-ডি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা হয়।

উঠে যাচ্ছে স্টাফ সিলেকশন কমিশন, নিয়োগ পরীক্ষা ফিরছে পিএসসি-তেই

শুরু থেকেই পরিকাঠামোগত সমস্যা থাকায় ধুঁকতে শুরু করে কমিশন। দুই সদস্যের কমিশন সেভাবে কাজ করতে পারছিল না। কোনো কাজই সুষ্ঠুভাবে এগোচ্ছিল না। ফলে নানা প্রশ্ন উঠছিল এই কমিশনের ভবিষ্যৎ নিয়ে। গত ২৮ এপ্রিল কমিশনের চেয়ারম্যান কে এস রাজেন্দ্রকুমার অবসর নেন। চেয়ারম্যান শূন্য হয়ে গভীর সংকটে এই মুহূর্তে এসএসসি কমিশন। এই সঙ্কট থেকে কমিশনকে বের করতে তাই তার মৃত্যুঘণ্টা বাজানোরই প্রস্তুতি চলছে।

কে হবেন এই কমিশনের নয়া চেয়ারম্যান, তা নিয়েই জটিলতা শুরু হয়। শেষমেশ সিদ্ধান্ত হয়, এই কমিশন তুলে দেওয়া হবে। চূড়ান্ত সিদ্ধান্ত হয়েই গিয়েছে, এখন স্রেফ অপেক্ষা মন্ত্রিসভার অনুমোদনের। সেই কারণেই সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই প্রসঙ্গটি উত্থাপন করা হবে। সেইমতো প্রস্তাবটি পাস হয়েো যাবে বেল মনে করা হচ্ছে। এরপর থেকে পুনরায় পিএসসি-র মাধ্যমে গ্রুপ সি ও গ্রপ ডি পদে নিয়োগের পরীক্ষা নেওয়া হবে।

English summary
The Sate Government decided to remove Staff Selection Commission.
Please Wait while comments are loading...