Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রণে ভঙ্গ দিয়ে ফরওয়ার্ড ব্লকের মিছিলের স্থান বদল! অন্য সমীকরণ খুঁজছে রাজনৈতিক মহল

Subscribe to Oneindia News

রণে ভঙ্গ দিল ফরওয়ার্ড ব্লক! কলেজ স্ট্রিট থেকে ঘোষিত মিছিল রাতারাতি স্থান বদল করে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে করার সিদ্ধান্ত নিল ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। কেন এই মত বদল? তা নিয়ে উঠে পড়েছে প্রশ্ন। বামফ্রন্টের বড় শরিক সিপিএম যখন রাজ্য সরকারের তুঘলকি সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমে আন্দোলনের কথা বলছে, তখন পুলিশের অনুমতি থাকা সত্ত্বেও মিছিলের স্থান বদল করে বামফ্রন্টের দ্বিতীয় শরিক অন্য বার্তা দিচ্ছে।

উল্লেখ্য, রাজ্য সরকার কলেজ স্কোয়ারে মিটিং-মিছিল নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছে। পড়ুয়াদের অসুবিধার কথা তুলে ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। সেইমতো কলকাতা পুলিশ সক্রিয় হয়ে শুক্রবার থেকেই কলেজ স্কোয়ারে মিটিং-মিছিল বন্ধের নির্দেশিকা জারি করে দেয়। পরে অবশ্য দিন পরিবর্তন করে সোমবার থেকে মিটিং-মিছিল নিষিদ্ধের নির্দেশিকা চূড়ান্ত হয়। এক্ষেত্রে যুক্তি ছিল, আগে থেকেই শুক্রবার ও শনিবার মিটিং-মিছিলের অনুমতি দেওয়া ছিল কলেজ স্কোয়ারে।

রণে ভঙ্গ দিয়ে ফরওয়ার্ড ব্লকের মিছিলের স্থান বদল! অন্য সমীকরণ খুঁজছে রাজনৈতিক মহল

ফরওয়ার্ড ব্লক রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, রাজ্য সরকারের সিদ্ধান্তের সঙ্গে ফরওয়ার্ড ব্লকের এই মিছিলের স্থান পরিবর্তনের সিদ্ধান্তের কোনও সম্পর্ক নেই। আমাদের তো কলেজ স্কোয়ারে জমায়েত করে মিছিলের অনুমতি ছিল। কিন্তু সুবোধ মল্লিক স্কোয়ারে নেতাজি মুর্তির পাদদেশ থেকে এই মিছিল শুরু করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হওয়ায় স্থান বদল করা হয়েছে।

নরেনবাবুর আরও যুক্তি, নেতাজির প্রয়াণ দিবস সংক্রান্ত কেন্দ্রের আরটিআই-মন্তব্যের প্রতিবাদে এই মিছিল। সেখান উপস্থিত থাকবেন বহু প্রবীণ মানুষ। প্রখর গরমের মধ্যে মিছিলে অংশগ্রহণকারীরা সুবোধ মল্লিক স্কোয়ারে স্থায়ী শেডের নীচে দাঁড়াতেও পারবেন। এই সব নানা কারণেই স্থান বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান নরেনবাবু।

তবে রাজনৈতিক মহল এর মধ্যে অন্য গন্ধ পাচ্ছে। রাজনৈতিক মহলের একাংশের যুক্তি, সম্প্রতি কিছু দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে যাওয়ার জন্য সময় চেয়েছে ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। তার আগে নতুন করে বিতর্ক চাইছে না তাঁরা। সেই কারণেই মমতা বন্দ্যোপাধ্যায় কলেজ স্কোয়ারে মিটিং মিছিল নিষিদ্ধের কথা ঘোষণা করায় ফরওয়ার্ড ব্লক সেই পথে হাঁটতে চাইছে না। প্রকারান্তের মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তে সহমত পোষণ করছে ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। এর মধ্যে অন্য সমীকরণও খুঁজছে রাজনৈতিক মহল।

English summary
The location of the forward block rally is changed from the College Square
Please Wait while comments are loading...