Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শিক্ষাঙ্গনে স্বাধীন মত প্রকাশের অধিকার বিপন্ন, প্রেসিডেন্সিতে কেন্দ্রের সমালোচনায় মনমোহন

Subscribe to Oneindia News

কলকাতা, ২০ জানুয়ারি : দেশে মুক্তিচন্তা বিপন্ন। স্বাধীন মত প্রকাশের অধিকারও হরণ করে নেওয়া হয়েছে। জওহরলাল নেহরু ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ঘটনা টেনে এনে অসহিষ্ণুতা ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারকে এক হাত নিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। শুক্রবার প্রেসিডেন্সির সমাবর্তন অনুষ্ঠানে এসে তিনি স্বাধীন মত প্রকাশের অধিকারের পক্ষে জোর সওয়াল করলেন।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে শিক্ষাদান ও জ্ঞানচর্চা পাশাপাশি মত প্রকাশের স্বাধীনতা থাকা উচিত। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে স্বাধীনভাবে মত প্রকাশ করে বিপাকে পড়তে হচ্ছে পড়ুয়াদের। একটা সীমাবদ্ধতা গ্রাস করেছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। তা থেকে শিক্ষাঙ্গনগুলিকে মুক্ত করা জরুরি।

শিক্ষাঙ্গনে স্বাধীন মত প্রকাশের অধিকার বিপন্ন, প্রেসিডেন্সিতে কেন্দ্রের সমালোচনায় মনমোহন

প্রাক্তন প্রধানমন্ত্রীর কথায়, দেশে সাম্প্রদায়িকতার বিষ ছড়িয়ে পড়ছে। সংখ্যালঘু, অনগ্রসর শ্রেণির উপর নেমে আসছে আঘাত। রাষ্ট্রের পক্ষে তা ধ্বংসাত্মক। সাম্প্রদায়িক এই ভেদাভেদ মুছে ফেলতে হবে। দেশের মধ্যে এই প্রবণতা ধ্বংসাত্মক। তা বুঝতে হবে পড়ুয়াদের। কেননা এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে তাদেরই। পড়ুয়াদের মনে রাখতে হবে ঐক্যের মধ্যে নিহিত রয়েছে আদর্শ জাতীয়তাবাদ।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়কে তিনি মানবতা, সহিষ্ণুতা ও শিক্ষার হাব বলে বর্ণনা করেন। মনমোহন সিংহ বলেন, প্রতি বিশ্ববিদ্যালয়ের স্বাধিকার রক্ষায় ব্যবস্থা নেওয়া জরুরি। কোনওভাবেই বিরুদ্ধ মত প্রকাশকে দমন করার চেষ্টাকে সমর্থন করা যাবে না। ঘুরিয়ে জেএনএউ ও হায়দরাবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের স্বাধীন মতপ্রকাশে কেন্দ্রীয় হস্তক্ষেপের সমালোচনা করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

English summary
The right to freedom of expression endangered in campus. Ex Prime minister Manomohan Sing criticized central government in convocation of Presidency.
Please Wait while comments are loading...