Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শিক্ষকদের অবসরের বয়স ৬০ থেকে বেড়ে হল ৬২ বছর, ৬ মাসে শূন্যপদ পূরণের বার্তা মমতার

Subscribe to Oneindia News

কলকাতা, ৭ জানুয়ারি : কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের শিক্ষক কনভেনশনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, শিক্ষার কোনও অবসর হয় না। শিক্ষা দানেরও কোনও সময়সীমা থাকতে পারে না। এরপরই শিক্ষকদের জন্য সুখবরটা ঘোষণা করে দেন মুখ্যমন্ত্রী। ৬০ থেকে বাড়িয়ে অবসরের বয়স করা হয় ৬২। সেইসঙ্গে ছ'মাসের মধ্যে শূন্যপদ পূরণের বার্তাও দিনের মুখ্যমন্ত্রী।

অবসরের সময়সীমা আরও দু'বছর বাড়িয়ে মুখ্যমন্ত্রী পরামর্শ দেন, মিথ্যা প্রচারে দাঙ্গা না করে সত্য প্রচারে এগিয়ে যেতে হবে। সে জন্য শিক্ষাকেই করতে হবে হাতিয়ার। এ প্রসঙ্গেই মুখ্যমন্ত্রী বলেন, শিক্ষার কোনও শেষ নেই। কোনও অবসর নেই। এদিন শিক্ষকদের উচ্চশিক্ষার জন্য ২৪ মাস ছুটি ঘোষণাও করেন তিনি। ওই ছুটি না নিলে জমা থাকবে বলে জানান তিনি। মূলত গবেষণা করতে যাবেন যাঁরা, তাঁদের জন্যই এই ছুটি।

শিক্ষকদের অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২, ৬ মাসে শূন্যপদ পূরণের বার্তা মমতার

মুখ্যমন্ত্রী বলেন, বাংলার শিক্ষা ব্যবস্থাকে বিশ্বের দরবারে তুলে ধরতে আমাদের সরকার বদ্ধপরিকর। সেই লক্ষ্যেই এডুকেশন বাজেটে বরাদ্দ করা হয়েছে ৪৭১ কোটি টাকা। ৫ বছরে ১৬ টি নতুন বিশ্ববিদ্যালয় হয়েছে রাজ্যে। যত বিশ্ববিদ্যালয় হবে, তত ম্যান পাওয়ার বাড়বে। ৬ মাসের মধ্যে শিক্ষাক্ষেত্রে শূন্যপদ পুরণ করা হবে বলে জানান তিনি।

এরপরই তিনি ঘোষণা করেন, ২০ বছরের কর্মজীবন পূর্ণ হলে দেশের মধ্যে আইটিসি মিলবে। পার্ট টাইমারদের জন্যও এদিন কল্পতরু হন মুখ্যমন্ত্রী। ওয়েস্ট বেঙ্গল হেল্থ স্কিম চালুর কথা ঘোষণা করেন তিনি। পার্ট টাইমারের জন্য স্বাস্থ্য সাথী স্কিম চালু হবে। এই স্কিম অশিক্ষক কর্মচারীদের জন্যও।

সবশেষে তিনি শিক্ষক-অধ্যাপকদের উদ্দেশ্যে বলেন, ভুল হলে রাগ করবেন, কিন্তু অভিমান করে ভুলে যাবেন না। সংঘাতে যাবেন না।

English summary
Chief Minister announced that the retirement age of teacher is increasing from 60 to 62. She also announced, vacant post will fill up within 6 month
Please Wait while comments are loading...