Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বন্ধ রেলের ওয়াগন কারখানা, কাজ হারানো শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বালিগঞ্জ

Subscribe to Oneindia News

কলকাতা, ৩০ জানুয়ারি : বালিগঞ্জে বন্ধ রেলের যন্ত্রাংশ তৈরির কারখানা। সোমবার কারখানায় সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ জারি করে কর্তৃপক্ষ। অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ করে দেওয়ার প্রতিবাদে আন্দোলনে নামেন শ্রমিকরা। কারখানা গেটের সামনে বিক্ষোভ অবস্থান শুরু করে শ্রমিকরা দাবি করে, অবিলম্বে তাঁদের কাজ ফিরিয়ে না দিলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দেন তাঁরা।

এদিন কাজে গিয়ে কারখানা গেটে নোটিশ ঝুলতে দেখেন শ্রমিকরা। বালিগঞ্জের ওয়াগন কারখানা বন্ধে প্রায় দু'শো শ্রমিক কাজ হারালেন। কাজ হারানো শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়েন। শ্রমিক সংগঠনের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ সেই প্রস্তাব না মেনে হঠাৎ করে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে দেয় বলে অভিযোগ।

বন্ধ রেলের ওয়াগন কারখানা, কাজ হারানো শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বালিগঞ্জ

কিছুদিন ধরেই কারখানায় শ্রমিক বিক্ষোভ চলছিল। মূলত ন্যূনতম মজুরির বৃদ্ধির দাবিতেই আন্দোলন চলছিল। শ্রমিক সংগঠনগুলির দাবি অন্তত ন্যূনতম মজুরি দিতে হবে শ্রমিকদের। উল্লেখ্য, এখনও মাত্র ১৫৭ টাকা করে মজুরি পেতেন এই কারখানার শ্রমিকরা। এদিকে উৎপাদন কম হচ্ছে বলে নোটিশ জারি করা হয়েছিল কর্তৃপক্ষের তরফে। ওয়ার্ক লোড বাড়ানোর প্রস্তাব শ্রমিকরা খারিজ করে দেননি। তাঁরা শুধু দাবি জানিয়েছিলেন মজুরি বৃদ্ধির।

এখন শ্রমিক সংগঠনগুলি রাজ্য সরকারের শ্রম দফতরের দ্বারস্থ হতে চলেছে। আলোচনার মধ্য দিয়েই এই সমস্যার সমাধান করে ফের কারখানার উৎপাদন শুরু করাই তাঁদের উদ্দেশ্য।

English summary
Railway wagon factory was closed at Ballygunj. Workers protest to lose their jobs.
Please Wait while comments are loading...