Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অধ্যাপকদের অবসর ৬২-তে, স্কুল শিক্ষকদের নয় কেন? বৈমাতৃসুলভ আচরণের অভিযোগ

Subscribe to Oneindia News

কলকাতা, ১৩ জানুয়ারি : কলেজ শিক্ষক অর্থাৎ অধ্যাপকদের অবসরের বয়সসীমা বেড়ে ৬২ হল। তাহলে স্কুল শিক্ষকদের বেলায় নয় কেন? কেন স্কুল শিক্ষকদের অবসরের বয়স থাকবে ৬০? রাজ্যের সিদ্ধান্তে স্কুল শিক্ষকরা ক্ষুব্ধ। তবে ভারসাম্য বজায় রাখতে নতুন শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিল রাজ্য সরকার।

সম্প্রতি অধ্যাপকদের সম্মেলনে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অধ্যাপকদের অবসরের সময়সীমা দু'বথর বাড়িয়ে ৬২ করার কথা ঘোষণা করেন। তা জানুয়ারি মাস থেকেই কার্যকর হবে, তাও ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তখনই প্রশ্ন ওঠে, শুধু কি অধ্যাপকরাই এই আওতায় আসবেন, নাকি স্কুল শিক্ষকদের ক্ষেত্রেও ৬২ বছরে অবসর ধার্য হবে?

অধ্যাপকদের অবসর ৬২-তে, স্কুল শিক্ষকদের নয় কেন? বৈমাতৃসুলভ আচরণের অভিযোগ

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সম্প্রতি স্পষ্ট করে দিয়েছেন, এখনই শিক্ষকদের অবসেরর বয়স ৬২ করা হচ্ছে না। তাদের ক্ষেত্রে ৬০ বছরেই অবসর বলবৎ থাকছে। পরে ভাবনা-চিন্তা করা হতে পারে বিষয়টি নিয়ে। কারণ হিসেবে পার্থবাবু বলেন, স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শূন্যপদে শিক্ষক নিয়োগেই তাঁরা অগ্রাধিকার দিচ্ছেন।

পার্থবাবু জানান, স্কুলে শিক্ষক সঙ্কট মেটাতে মোট ৭২ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। স্কুল সার্ভিস কমিশন ও প্রাথমিক শিক্ষা সংসদের মাধ্যমে এই নিয়োগ শুরু হবে শীঘ্রই। এই নিয়োগ পর্ব মিটলে অবসরের বয়স নিয়ে ভাবা হবে বলে আশ্বা দিয়েছেন তিনি।

অধ্যাপক সংগঠনগুলি অবসরের বয়স বাড়ানোর দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছিলেন। তাঁদের সেই দাবি মেটাতে হঠাৎ করে কল্পতরু হয়ে গেলেন মুখ্যমন্ত্রী। শুধু অবসরের বয়স বাড়ানো নয়, নববর্ষের উপহার হিসেবে তাঁদের বিদেশ ভ্রমণের সুবিধা থেকে ছুটি সংক্রান্ত নানা সুযোগের কথা ঘোষণা করা হয়।

অধ্যাপকেদর বয়সসীমা বাড়ানোর পর থেকেই স্কুল শিক্ষকরা ভেবেছিলেন, তাদের ক্ষেত্রেও এই নিয়ম বলবৎ হবে। কিন্তু শিক্ষকদের জন্য এখনই কল্পতরু হচ্ছে না রাজ্যের তৃণমূল সরকার। তাঁদের মিলেছে অপেক্ষার আশ্বাস। তবে আশ্বাস মিললেও ক্ষোভ যাচ্ছে না শিক্ষককূলের।

English summary
Professors retired at 62, school teachers why not? questioned teacher organizations.
Please Wait while comments are loading...