Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অবসরের আগে শেষ বাংলা সফরে আবেগতাড়িত দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি কী বললেন

Subscribe to Oneindia News

দেশের সর্বোচ্চ সংবিধানিক পদ থেকে অবসর নেওয়ার আগে আবেগতাড়িত হয়ে পড়লেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি হিসেবে শেষ বাংলা সফরে এসে তিনি বলেন, 'এত বছর দেশের সেবা করতে পেরে আমি গর্বিত। দেশের মানুষ যে সম্মান আমায় দিয়েছেন, তার জন্য আমি সকলের কাছে কৃতজ্ঞ।' এরপরই আবেগতাড়িত হয়ে রাষ্ট্রপতি বলেন, 'সংবিধানের নিয়ম মেনেই এই পদ ছেড়ে যেতে হয় সময় হলে। একজনের ছেড়ে যাওয়া পদে নতুন একজন আসেন। এই ধারা চিরাচরিত।'

সংখ্যাতত্ত্ব দিবস উপলক্ষে বৃহস্পতিবার কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউটের এক অনুষ্ঠানে বৃহস্পতিবার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় আবেগপ্রবণ হয়ে এই কথাগুলি বলেন। তিনি আরও বলেন, 'আর মাত্র এক মাস। দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে নির্বাচন। তারপরই অবসর নেব। নতুন একজন আমার স্থলাভিষিক্ত হবেন। এই ক'বছরে রাষ্ট্রপতি হিসেবে আমি অনেক অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে গর্বিত হয়েছি। আজও এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্য বলে মনে করছি।'

শেষ বাংলা সফরে আবেগতাড়িত বাঙালি রাষ্ট্রপতি

সংখ্যাতত্ত্ববিদ প্রশান্তচন্দ্র মহালনবিশের জন্মদিন ২৯ জুন দেশে পালিত হয় সংখ্যাতত্ত্ব দিবস হিসেবে। দেশের অর্থনৈতিক পরিবর্তনে মহান সেই মানুষটির উল্লেখ্যযোগ্য ভূমিকা বাখ্যা করেন রাষ্ট্রপতি। বলেন, দেশের অর্থনীতির আমূল পরিবর্তন হয়েছিল বিশিষ্ট এই মানুষটির দেখানো পথেই। তাঁর পথ অনুসরণ করেই অর্থনীতিবিদরা দেশকে সঠিক পথে চালনা করে এসেছেন। তাঁর মতো ব্যক্তি দেশের জন্য গর্ব।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, কেন্দ্রীয়মন্ত্রী সদানন্দ গৌড়া প্রমুখ। মহান সংখ্যাতত্ত্ববিদ প্রশান্তচন্দ্র মহালনবিশের একটি ফটো-অ্যালবামও এদিন প্রকাশ করা হয়। ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের পক্ষ থেকে অ্যালবামের প্রথম কপি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হয়।

বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ দমদম বিমানবন্দরে নামেন রাষ্ট্রপতি। বৃহস্পতিবার ও শুক্রবার দু'দিনই তাঁর ঠাসা কর্মসূচি। রাষ্ট্রপতি হিসেবে এটাই শেষ বাংলা সফর প্রণব মুখোপাধ্যায়ের। বরানগর স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের অনুষ্ঠানে যোগ দেন। তারপর তিনি সায়েন্স সিটির ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টসের একটি অনুষ্ঠানে যোগ দেন। তারপর রাজভবনে খানিক বিশ্রাম নিয়ে সল্টলেকের বোস ইনস্টিটিউটের অনুষ্ঠানে হাজির হন।

শুক্রবার তাঁর চিত্র প্রদর্শনীর উদ্বোধন করার কথা বাংলা আকাদেমিতে। এরপর বাংলা সংবাদপত্রের ২০০ বছর উপলক্ষে প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে অংশ নেবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তারপরই তিনি ফিরে যাবেন দিল্লিতে। বেলা ১টা নাগাদ তিনি আরসিটিসি হেলিপ্যাড থেকে কপ্টারে দমদম যাবেন। সেখান থেকে দিল্লি যাওয়ার বিমান ধরবেন বাঙালি রাষ্ট্রপতি।

English summary
President Pranab Mukharjee becomes emotional on his last Bengal tour.
Please Wait while comments are loading...