Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের শহরে অঙ্গদান, ব্রেন ডেথের পর এবার ‘মৃত্যুঞ্জয়ী’ আসানসোলের সুরভি বরাট

Subscribe to Oneindia News

কলকাতা, ২৫ ডিসেম্বর : ফের শহরে অঙ্গদান। এবার আসানসোলের বাসিন্দা সুরভি বরাটের অঙ্গদান করার সিদ্ধান্ত নিল তাঁর পরিবার। কলকাতার এক বেসরকারি হাসপাতালে ব্রেন টিউমার নিয়ে অ্যাপেলো হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুরভিদেবী। শনিবার রাতেই তাঁর ব্রেন ডেথ ঘোষণা করেন চিকিৎসকরা। তারপর রবিবার আত্মীয়-পরিজনরা সিদ্ধান্ত সুরভিদেবীর অঙ্গদান করে অন্যের শরীরে তাঁকে বাঁচিয়ে রাখার।

গত নভেম্বরেই কলকাতায় গ্রিন করিডোর ব্যবহার করে অঙ্গ প্রতিস্থাপন হয়েছিল কলকাতার বুকে। কলকাতার অ্যাপেলো হাসপাতালে উত্তর ২৪ পরগনার বসিরহাটের মেধাবী ছাত্র স্বর্ণেন্দু রায়ের ব্রেন ডেথের পর অঙ্গদানের কথা জানিয়েছিলেন তাঁর বাবা। সেইমতো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গ্রিন করিডোর ব্যবহার করে অঙ্গ প্রতিস্থাপনের বিরল নজির সৃষ্টি হয়েছিল শহরে।

ফের শহরে অঙ্গদান, ব্রেন ডেথের পর এবার ‘মৃত্যুঞ্জয়ী’ আসানসোলের সুরভি বরাট

তার আগে শোভনা সরকারের অঙ্গদান করা হয় এই শহরের বুকে। সেই থেকেই মানুষের মধ্যে সচেতনতা ফিরেছে। শোভনা সরকারের পর থেকেই অনেকেই এগিয়ে আসছেন ব্রেন ডেথের পর অঙ্গদান করতে। এরই মধ্যে স্বর্ণেন্দুর অঙ্গ অন্যের শরীরে প্রতিস্থাপন নিয়ে ইতিহাসে ঢুকে পড়ে কলকাতা। লিভার ও কিডনি গ্রিন করিডোর তৈরি করে অ্যাপেলো থেকে এসএসকেএমে পৌঁছয়। সফল লিভার প্রতিস্থাপনের পরও অবশ্য বাঁচানো যায়নি রোগীকে।

আবার সেই অ্যাপেলো হাসপাতালেই ব্রেন ডেথ ঘোষণার পর সুরভি দেবীর লিভার ও কিডনি প্রতিস্থাপন করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এবার অ্যাপেলো হাসপাতালেই লিভার ও একটি কিডনি প্রতিস্থাপন করা হবে। অপর কিডনিটি প্রতিস্থাপন হবে এসএসকেএম হাসপাতালের এক রোগীর শরীরে।

English summary
Organ donation in the city again, after Brain Death Suravi Barat of Asansol was 'mrtyunjayi'
Please Wait while comments are loading...