Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার থেকে একাদশ শ্রেণির অর্জিত নম্বর যোগ হবে উচ্চমাধ্যমিকে!

Subscribe to Oneindia News

কলকাতা, ১৪ এপ্রিল : এবার থেকে একাদশ শ্রেণির অর্জিত নম্বর যোগ হবে উচ্চমাধ্যমিকে। স্কুলে অনুপস্থিতির হার কমাতে এবং ছাত্রছাত্রীদের শৃঙ্খলাপরায়ণ করতে এই নতুন নিয়ম চালু করছে রাজ্য শিক্ষা দফতর।

একাদশ থেকে দ্বাদশে শ্রেণিতে ওঠার পরীক্ষায় প্রাপ্ত নম্বর, সারা বছরের পারফরমেন্স, শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা ও উপস্থিতির হারের ভিত্তিতে উচ্চমাধ্যমিকে ১০ নম্বর বরাদ্দ থাকবে।

এবার থেকে একাদশ শ্রেণির অর্জিত নম্বর যোগ হবে উচ্চমাধ্যমিকে!

এই নম্বর দেওয়ার অধিকারী হবেন প্রধান শিক্ষক। তিনি শিক্ষকদের সঙ্গে আলোচনার ভিত্তিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন করবেন। এই নিয়ম বলবৎ শুধু আটকে রয়েছে শিক্ষামন্ত্রীর চূড়ান্ত ছাড়পত্রের অপেক্ষায়। শিক্ষা সংসদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জানিয়েই এই ভাবনা-চিন্তা শুরু করেছে।

শিক্ষা সংসদের মত, বহু স্কুলেই একাদশের ছাত্রছাত্রীদের অনুপস্থিতির হার দিন দিন বাড়ছে। স্কুলগুলিও কড়া পদক্ষেপ নিতে পারছে না। তাই এই নিয়ম লাগু করা জরুরি।

তবে এই নিয়ম লাগু হলেই যে একাদশ শ্রেণিতে উপস্থিতির হার বাড়বে, তা নয়। শিক্ষা মহলের একাংশও তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। আর স্কুলগুলির হাতে এই নম্বর দেওয়ার অধিকার থাকায় যথার্থ মূল্যায়ন হবে কি না তা নিয়েও সন্দেহ থেকেই যায়।

English summary
Number of class eleventh will be added in higher secondary result
Please Wait while comments are loading...