Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জেএনইউ-এর পর জেইউ, রাজ্য প্রথম ছাত্র-ভোটে চালু নোটা

Subscribe to Oneindia News

কলকাতা, ১৬ নভেম্বর : এ রাজ্যেও ছাত্র-ভোটে চালু হচ্ছে নোটা। ইউজিসি-র সুপারিশ মেনে ছাত্রভোটে নোটা চালু করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। দিল্লির জেএনইউ-এর পরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ই প্রথম নোটা-ভুক্ত হচ্ছে।

মঙ্গলবার এক বৈঠকে ছাত্র ও শিক্ষক উভয় পক্ষের মধ্যে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত গৃহীত হয়। গত ১৪ জুলাই ছাত্র-ভোটে নোটা চালুর জন্য সুপারিশ করে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন বা ইউজিসি। যাদবপুর তাতে আপত্তি তোলেনি। কিন্তু মতামত ব্যক্ত করেছে যে, ছাত্র-ভোটে সে অর্থে প্রভাব ফেলতে পারবে না নোটা।

যাদবপুরে ছাত্র ভোটে চালু নোটা

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বছরে রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ছাত্র-ভোট সঙ্ঘটিত হয়নি। ১৯ মাস পরে আবারও রাজ্যে ছাত্র সংসদ ভোটের তোড়জোড় শুরু হয়েছে। নতুন বছরের ২৫ জানুয়ারি ধার্য হয়েছে যাদবপুরে ছাত্র নির্বাচনের দিন। আর্টস, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং- তিন বিভাগেই ভোট হবে। ২৭ জানুয়ারি ভোটগণনা। ভোটার প্রায় সাত হাজার।
শুধুমাত্র গ্রাজুয়েট ও পোস্ট গ্রাজুয়েট ছাত্রছাত্রীরাই ভোট দিতে পারবেন। এমফিল ছাত্রছাত্রীরা আগ্রহী হলে উপাচার্যের কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে ভোটে অংশ নিতে পারবেন। তবে আসন্ন ছাত্রভোটে তা সম্ভব নয়। পরের বছর তাঁরা বিবেচিত হবেন ভোটার হিসেবে। ডিসেম্বর মাসের মাঝামাঝি নোটিশ জারি করা হবে। রাজ্যে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুরই প্রথম যেখানে আগামী জানুয়ারিতে নোটা চালু হল।

English summary
After JNU NOTA is running on student election of JU
Please Wait while comments are loading...