Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নবান্নকে না জানিয়ে কেন্দ্রকে রিপোর্ট নয়, ফতোয়া জারি করলেন মমতা

Subscribe to Oneindia News

কলকাতা, ৬ ডিসেম্বর : রাজ্য প্রশাসনে কেন্দ্রের নাক গলানো মানবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। মুখমন্ত্রী সাফ জানালেন, নবান্নকে না জানিয়ে কেন্দ্রের কোনও নির্দেশ যেন মানা না হয়। ডব্লুবিসিএস অফিসারদের সভায় এসে সেই ডব্লবিসিএস অফিসারদের উদ্দেশেই মমতা জারি করলেন সেই ফতোয়া। তাঁর বার্তা, 'আপনারাই সরকারের প্রধান চালিকা শক্তি। কাজ করতে হয় আপনাদেরই। আপনারা যেমন রাজ্য সরকারের প্রতি দায়বদ্ধ, সরকারও আপনাদের পাশে থাকবে। তাই কেন্দ্রীয় সরকার কোনও রিপোর্ট চাইলে রাজ্য সরকারকে না জানিয়ে দেবেন না।'

সম্প্রতি কলকাতা পুরসভার রাজস্ব সংক্রান্ত রিপোর্ট জানতে চেয়ে সরাসরি পুরসভাকে চিঠি পাঠায় নগরোন্নয়নমন্ত্রক। এর আগে কেন্দ্রীয় সহায়তায় চলা বিভিন্ন প্রকল্প সম্পর্কেও সরাসরি অফিসারদের কাছে রিপোর্ট চাওয়া হয়। পর পর এই দুই ঘটনায় তীব্র অসন্তোষ ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। তিনি রাজ্যের কাজে কেন্দ্রীয় সরকারের এই নাক গলানো ভালোভাবে নেননি। কেন্দ্রীয় সরকারের এই চিঠি আসার পরই ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।এবার সরাসরি ফতোয়া জারি করলেন তিনি।

নবান্নকে না জানিয়ে কেন্দ্রকে রিপোর্ট নয়, ফতোয়া জারি করলেন মমতা

এর আগে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিডিও পদে প্রশিক্ষণের জন্য ডব্লুবিসিএস অফিসারদের পাঠানোর আর্জি জানিয়ে চিঠি দিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের সেই আর্জিও মানেননি মুখ্যমন্ত্রী। সোমবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একপ্রকার রাজ্যের অবস্থান স্পষ্ট করে দিলেন তিনি। সেইসঙ্গে ডব্লুবিসিএস অফিসারদের জন্য খুশির বার্তাও দিলেন মুখ্যমন্ত্রী।

ঘোষণা করলেন, আইএএস অফিসারদের জন্য পৃথক সার্ভিস রুল চালু করা হবে। বিশেষ সচিবের পদও বাড়ানোর কথা ঘোষণা করলেন তিনি। ৫০ থেকে বাড়িয়ে এই পদসংখ্যা ৬০ করা হল। আগে যুগ্মসচিব থেকে বিশেষ সচিব হতে তিন বছর সময় লাগত। এখন দু'বছরেই বিশেষ সচিব হবেন ডব্লুবিসিএস অফিসাররা।

English summary
State will not concede interference in the administration of the center. Mamata Banerjee clearly said, to WBCS Officers, You will not concede the instructions of the center without inform to Nabanna.
Please Wait while comments are loading...