Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গাড়ির এই কাগজ না দেখাতে পারলে এবার তেল ভরাতে পারবেন না আপনি

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ২৮ ফেব্রুয়ারি : হেলমেট না থাকলে পেট্রোল পাম্প থেকে তেল কিনতে পারবেন না। দু'চাকার গাড়ির ক্ষেত্রে এই নিয়ম কিছুদিন আগে জারি করেছে পশ্চিমবঙ্গ সরকার। এবার দূষণ সার্টিফিকেট বা পলিউশন সার্টিফিকেট না থাকলে গাড়ির তেলও ভরাতে পারবেন না আপনি।

মুম্বই, দিল্লির পরে ভারতে সবচেয়ে বেশি মিলিয়নেয়ার রয়েছে কলকাতাতেই!

খুব শীঘ্রই এই নিয়ম আনার ব্যাপারে তোড়জোড় করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই নিয়মানুযায়ী পাম্পে পেট্রোল-ডিজেল ভরাতে গেলে আগে পলিউশন সার্টিফিকেট ঠিক রয়েছে কিনা তা আগে দেখাতে হবে।

গাড়ির এই কাগজ না দেখাতে পারলে এবার তেল ভরাতে পারবেন না আপনি

প্রায় একদশক আগে এই ধরনের প্রস্তাবনা আনা হয়েছিল, তবে পশ্চিমবঙ্গ পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের বিরোধিতায় তা আটকে যায়। পরিবেশ দফতর ২০১৫ সালে এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করে। তবে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়ে পেট্রোল ডিলার্স অ্যাসোসিয়েশন সেটিতেও স্থগিতাদেশ জারি করিয়ে নেয়।

তবে সোমবার রাজ্য সরকারের কাছে নতুন করে প্রস্তাবনা পাঠিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এখন তা নিয়ে কী পদক্ষেপ করা হয় সেটাই এখন দেখার।

প্রসঙ্গত, প্রতি ৬ মাস অন্তর গাড়ির দূষণের মাত্রা পরীক্ষা করার নিয়ম রয়েছে। কলকাতা পুর এলাকায় নিত্যদিন ২৫ লক্ষ গাড়ি চলে। তার মধ্যে মাত্র ৫ লক্ষ গাড়ির পরীক্ষা হয়েছে।

শহরে বাড়তে থাকা দূষণের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সরকার কোমরপ বেঁধে নামতে চাইছে। এক্ষেত্রে কিছু প্রাইভেট গাড়ির মালিক ও প্রাইভেট ট্রান্সপোর্ট ব্যবসায়ী নিয়মনীতির তোয়াক্কা না করে বেআইনি কাজ করে চলেছে বলে মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় অভিযোগ করেছেন।

আর সেজন্যই রোগ ধরতে পেট্রোল পাম্পগুলিতে দূষণ সার্টিফিকেট দেখিয়ে তেল কিনতে হবে বলে ভাবনা রয়েছে সরকারের। একমাত্র তাহলেই সমস্যা সমাধান সম্ভব বলে মনে করা হচ্ছে।

English summary
After the 'no helmet-no fuel' policy for two wheelers, the state government is proposing a 'no PUC o fuel' rule. According to the proposal, fuel stations an sell petrol and diesel to only those vehicles that have valid pollution under check certificates.
Please Wait while comments are loading...