Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাংলার দুর্গা-কার্নিভাল: আগামী বছর ৭৫ পুজোর বর্ণাঢ্য শোভাযাত্রা, ঘোষণা মমতা

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ১৫ অক্টোবর : রিও-কার্নিভালকেও টেক্কা দিল রেড রোডের দুর্গা-কার্নিভাল। এই 'গ্র্যান্ড-শো'কে বিশ্বের সেরা কার্নিভাল বলে উল্লেখ করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বাংলার বুকে বিশ্বের সেরা কার্নিভাল উপস্থাপিত হল বলে দাবি করে মুখ্যমন্ত্রী জানালেন, সামনে বছর আরও বড় আকারে হবে এই উৎসব। শোভাযাত্রায় অংশ নেবে ৭৫টিরও বেশ দুর্গা প্রতিমা।

বাংলা ও বাঙালির সেরা ও সবথেকে বড় উৎসব দুর্গাপুজোকে সামনে রেখে বাংলার পর্যটনকে বিশ্বের মানচিত্রে তুলে ধরতে, এককথায় বিশ্বের দরবারে বাংলার ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে এই মেগা ইভেন্টের আয়োজন হয়েছিল। তার যে উত্তরোত্তর কলেবরে শ্রীবৃদ্ধি ঘটবে, তা বলাই বাহুল্য। সেই আভাস মিলল এক বছর আগেই, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়।
এবার শহরের সেরা ৩৯টি প্রতিমা নিয়ে আয়োজিত হল বিসর্জনের শোভাযাত্রা। লাইন দিয়ে ঠাকুর দেখা নয়।

বাংলার দুর্গা-কার্নিভাল: আগামী বছর ৭৫ পুজোর বর্ণাঢ্য শোভাযাত্রা, ঘোষণা মমতা

কয়েক হাজার দর্শকের সামনে ঠাকুররাই এলেন লাইন দিয়ে। আর সুশৃঙ্খল শোভাযাত্রার মাধ্যমে সেইসব প্রতিমা গঙ্গাবক্ষে বিলীন হয়ে গেলেন নিরঞ্জনে। রাজ্যবাসী এক নতুন স্বাদ পেলেন বাংলার মুখ্যমন্ত্রীর সৌজন্যে। বাংলার দুর্গাপুজো স্থান করে নিল বিশ্ব আঙিনায়। দুই শতাধিক বিদেশি পর্যটকের উপস্থিতিতে 'পুজো শেষে ঠাকুর দেখা'র আঙ্গিকে এক রূপকথা তৈরি হল কলকাতার রেড রোডে।

রাজ্য সরকারের বিশ্বাস, বিশ্ব-বাংলার এই ব্র্যান্ডিংয়ের মাধ্যমে বাড়বে লগ্নির সুযোগ। পর্যটন মানচিত্রেও বাংলা এক অনন্য জায়গা করে নেবে। বাংলায় বাড়বে বিদেশি পর্যটকদের সংখ্যা। পর্যটনের ইতিহাসে এক নতুন যুগের সূচনা হবে, যার উপস্থাপনা হল রেড রোডে দুর্গা-শোভাযাত্রার ইতিহাস গড়ে। রিও-কার্নিভালকে যে টেক্কা দেওয়ার ক্ষমতা ধরে বাংলার শারদোৎসব, তা আগেই বলেছিলেন। কিন্তু তা বিশ্বের কাছে তুলে ধরবেন কীভাবে?

এক বছর আগে থেকেই এই পরিকল্পনা ছিল। এবার তা বাস্তবরূপ পেল। বাংলা পেল আর এক অনন্য উৎসবের স্বাদ। সারা বিশ্বের কাছে দুর্গা পুজোর চেয়ে রিও কার্নিভালের পরিচিতি অনেক বেশি। এবার সেই ছবিটার বদল ঘটাতে চান মমতা। দুর্গা পুজোর হাত ধরেই বাংলাকে তুলে ধরা হল জগৎসভায় শ্রেষ্ঠ আসনের দাবিদার হিসেবে।

English summary
Next Year with 75 Durga Idol, procession will held :Mamata Banerjee
Please Wait while comments are loading...