Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মেট্রোর নতুন রেক বিদ্যুৎ সাশ্রয়কারী, যাত্রী স্বাচ্ছন্দের জন্য কী কী থাকছে জেনে নিন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

সোমবারই কলকাতায় আসছে মেট্রোর নতুন রেক। বেশ কিছু দিন পরীক্ষামূলক ভাবে চালানোর পর বানিজ্যিক ভাবে চলবে এই রেক। তবে তা হবে পুজোর আগেই। অত্যাধুনিক সুবিধা রয়েছে এই রেকে।
দাঁড়ানোর সুবিধা থেকে, টক ব্যাকে চালকের সঙ্গে কথা বলা, এমনই বাড়তি সুবিধা থাকছে এই রেকগুলিতে। জানিয়েছেন মেট্রোরেলের সিপিআরও ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়।

কলকাতা মেট্রোর জন্য নতুন রেক আসছে সোমবার

চেন্নাইয়ের ইন্টিগ্র্যাল কোচ ফ্যাক্টরিতে তৈরি মেট্রোর নতুন রেকে যাত্রীদের দাঁড়ানোর জায়গা থাকছে বেশি। যাতে কেউ স্কিড না করে, তার জন্য মেঝের ম্যাট ফিনিশিং করা হয়েছে। এসির হাওয়া বেরোনোর জায়গা করা হয়েছে সিটের ওপর দিয়ে। আগে যা ছিল কামরার মাঝখানে। কনডেনসার থাকছে রেকের পাশ দিয়ে। মাঝে মধ্যে এখনকার চালু রেকের ওপর দিয়ে যে জল পড়ত তা আর পড়বে না। পাশ দিয়েই গড়িয়ে যাবে।

কলকাতা মেট্রোর জন্য নতুন রেক আসছে সোমবার

প্রতিটি কোচে রয়েছে একাধিক টকব্যাক সিস্টেম। কোচে কোনও যাত্রীর সমস্যা হলে টকব্যাক পুস করে মেট্রোর চালকের সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন। ভেস্টিবিউলগুলোও আগের থেকে অনেক চওড়া করা হয়েছে। ট্রেন চলার সময় এক কামরা থেকে আরেক কামরায় অনেকে একসঙ্গে যাতায়াত করতে পারবেন। রেকগুলি জার্কিং ফ্রি হবে বলে জানা গিয়েছে।

কোনও কোচে কোনও সমস্যা হলে সেই কোচকে ট্রেন থেকে আলাদা করে দিতে পারবেন চালক, এমনই সুবিধা রাখা হয়েছে চালকের কাছে। মেটালিক কয়েলের বদলে রবারের স্প্রিং থাকায় আগের রেকগুলোর থেকে নতুন রেকে তাপ নির্গমন কম হবে। যাত্রীরা আরামে ভ্রমণ করতে পারবেন। নতুন্ রেকগুলিতে আগের থেকে প্রায় ৩০ শতাংশ বিদ্যুতের সাশ্রয় হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।

English summary
New rakes of Kolkata metro, will start journey before puja, new rakes will come to Kolkata on monday
Please Wait while comments are loading...