Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নেতাজির ছবিসম্বলিত নোট প্রকাশের দাবিতে দরবার পরিবারের

Subscribe to Oneindia News

কলকাতা, ১৭ নভেম্বর : নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবিসম্বলিত নতুন নোটের দাবি উঠে পড়ল এবার। এতদিন বিভিন্ন মহল থেকে নোটে নেতাজির ছবি দেওয়ার দাবিতে সরব হয়েছিলেন মানুষজন। এবার নেতাজির পরিবারের সদস্যের তরফ থেকেই সেই দাবি তোলা হল। নেতাজির প্রপৌত্র চন্দ্রকুমার বসুর দাবি, গান্ধীজির পাশাপাশি নেতাজির ছবিও চাই টাকায়। এ নিয়ে তিনি প্রধানমন্ত্রীর কাছে দরবার করবেন বলেও জানিয়েছেন।

এদিন চন্দ্রকুমার বসু বলেন, নেতাজি-র ছবি দেওয়া নোট বাজারে আনার দাবি শুধু নেতাজির পরিবারের নয়। এই দাবি গোটা দেশের। মানুষ চান, নেতাজির মতো মহান দেশপ্রেমিকের ছবি দেওয়া টাকাও আনুক সরকার। বহু বছর আগে থেকেই এই দাবি করে আসা হচ্ছে। কিন্তু কোনও সরকার তাঁদের দাবি গ্রহণ করেনি। বহুবার কংগ্রেস সরকারের কাছে এই দাবি তোলা হয়েছিল। তাঁরা কর্ণপাতও করেননি। এবার নরেন্দ্র মোদির কাছে তিনি দরবার করবেন বলে জানিয়েছেন।

নেতাজির ছবিসম্বলিত নোট প্রকাশের দাবিতে দরবার পরিবারের

এখন নতুন নোট বাজারে আসছে। এই সময়ে যদি নেতাজির ছবি আনা না যায়, তবে তা আবার পিছিয়ে যাবে। মোদি-সরকার নেতাজি সংক্রান্ত গোপন তথ্য সামনে এনেছে। তাঁর আশা, তাঁদের পরিবারের আশা এবার নোটে নেতাজির ছবি আনার বিষটিও কেন্দ্রীয় সরকার মেনে নেবে।

চন্দ্রকুমারবাবু জানিয়েছেন, তিনি শীঘ্রই এই মর্মে চিঠি লিখতে চলেছেন প্রধানমন্ত্রীকে। অনুমতি মিললেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে মানুষের দাবি তুলে ধরবেন তিনি। তাঁর কথায়, গান্ধিজির ছবির পাশাপাশি নেতাজি-র ছবিও আনা উচিত ভারতীয় টাকা ও মুদ্রায়। সেইসঙ্গে অন্য স্বাধীনতা সংগ্রামীদেরও এই সম্মান প্রদান করা উচিত।

তিনি আরও বলেন, পরাধীন ভারতে নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবিসম্বলিত নোট ছিল। একলাখ টাকার নোটে ব্যবহার করা হত নেতাজির ছবি। নেতাজির ১১৩তম জন্মবার্ষিকীতে ওই নোট প্রকাশ করা হয়। নোটের ডানদিকে অখণ্ড ভারতের ম্যাপ। বাঁদিকে নেতাজির ছবি। ম্যাপের উপরে হিন্দিতে লেখা স্বতন্ত্র ভারত। নোটের উপরে লেখা ছিল ব্যাঙ্ক অফ ইন্ডিপেন্ডেন্স। তার ঠিক উপরে ছিল আজাদ হিন্দ ফৌজের পতাকা। নিচে লেখা জয় হিন্দ। ১৯৪৪ সালে আজাদ হিন্দ ব্যাঙ্ক প্রতিষ্ঠা করার পর ওই টাকা প্রকাশ পায়।

English summary
Netaji's image in Indian currency, wants Bose family
Please Wait while comments are loading...