Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গুলশন হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড গা ঢাকা দিয়েছিল শহরেই! জানতই না কলকাতা পুলিশ

Subscribe to Oneindia News

কলকাতা, ১০ মার্চ : গুলশন হামলার মাস্টারমাইন্ড দীর্ঘদিন গা ঢাকা দিয়েছিল কলকাতার বুকেই। ভুয়ো পরিচয়ে এতদিন শহরে কাটিয়ে দিল জঙ্গি, জানতেই পারলেন না গোয়েন্দারা। শেষমেশ দিল্লি পুলিশের বিশেষ সেলের তৎপরতায় ধরা পড়ে গুলশন হামলার মূলচক্রী ইদ্রিশ আলি। এই ঘটনা প্রকাশ্যে আসার পর স্বভাবতই প্রশ্ন উঠে পড়ছে কলকাতার নিরাপত্তা নিয়ে। যে কোনও মুহূর্তে কলকাতাও যে জঙ্গি নিশানার মুখে পড়তে পারে, তা আবার প্রমাণ হল ইদ্রিশের মতো কু-চক্রীর শহরে গা ঢাকা দিয়ে থাকার ঘটনায়।

২০১৬ সালের ৬ জুলাই গুলশন রেস্তোরাঁয় হামলার ঘটনা ঘটে। মৃত্যু হল ২২ জনের। তাদের মধ্যে ছিলেন ১৭ জন বিদেশি নাগরিক। সেই ঘটনার আট মাস পর গ্রেফতার হল গুলশনের মাস্টারমাইন্ড। তাও আবার কলকাতা থেকে। প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারত এই তদন্ত বাংলাদেশকে সাহায্য করবে বলে কথা দিয়েছিল। সেইমতো দিল্লি পুলিশের বিশেষ সেল এই তল্লাশি জারি রেখেছিল।

গুলশন হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড গা ঢাকা দিয়েছিল শহরেই! জানতই না কলকাতা পুলিশ

তাদের কাছে খবর ছিল, ভারতেই রয়েছে ওই জঙ্গি। কলকাতা তথা বাংলার সঙ্গে বাংলাদেশের ভাষা ও সংস্কৃতি মিলে যাওয়ায় ইদ্রিশ যে কলকাতাতেই ঘাঁটি গাড়তে পারে, তা আগাম অনুমানও করেছিল দিল্লি পুলিশ। এরপরই কলকাতা পুলিশের সঙ্গে যোগাযোগ করে দিল্লি। তারপর দিল্লি পুলিশের বিশেষ টিম কলকাতা পুলিশ নিয়ে অভিযান চালিয়ে গ্রেফতার করে ইদ্রিশকে।

ইদ্রিশ সীমানা অতিক্রম করতে পারে, এই আশঙ্কা ছিলই। বাংলাদেশও সতর্ক করেছিল। তারপরও নিরাপত্তার 'বজ্র আঁটুনি' ভেদ করে কী করে প্রবেশ করল এপার বাংলায় তা নিয়ে প্রশ্ন রয়েই যায়। বাংলার নিরাপত্তা ব্যবস্থা এই ঘটনায় আবার ফাঁস হয়ে গেল। প্রতিদিন নিয়ম করে জালনোট-সহ নানা পাচার-কর্ম ঘটছে সীমানা ভেদ করে। তা বলে সীমানা পেরিয়ে এতবড় একজন জঙ্গি ঢুকে পড়বে, নিরাপত্তারক্ষীদের এই ব্যর্থতা রাজ্যের পক্ষে বুমেরাং হতে পারে।

English summary
Mastermind of Gulshan murder case evacuated in Kolkata! Police don't know that.
Please Wait while comments are loading...