Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অসংগঠিত ক্ষেত্রের ৫ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তার আওতায় আনলেন মুখ্যমন্ত্রী

অসংগঠিত ক্ষেত্রের ৫ কোটি মানুষের সামাজিক নিরাপত্তা দানে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পাঁচটি সামাজিক সুরক্ষা প্রকল্পকে এক ছাতার তলায় এনে এই খাতে বরাদ্দ বৃদ্ধি করেছেন।

Subscribe to Oneindia News

কলকাতা, ১৮ এপ্রিল : অসংগঠিত ক্ষেত্রের ৫ কোটি মানুষের সামাজিক নিরাপত্তা দানে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পাঁচটি সামাজিক সুরক্ষা প্রকল্পকে এক ছাতার তলায় এনে এই খাতে বরাদ্দ বৃদ্ধি করেছেন।

সামাজিক সুরক্ষা যোজনা নামে নতুন প্রকল্পের আওতায় এনেছেন উপভোক্তাদের। অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, এই সামাজিক সুরক্ষার আওতায় আসবেন ১ কোটি উপভোক্তা। উপভোক্তাদের পরিবারের চার সদস্যকে ধরলে এই প্রকল্পের দ্বারা উপকৃত হবেন পাঁচ কোটি মানুষ।

৫ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তা প্রদান মুখ্যমন্ত্রীর

তিনি জানান, এই প্রকল্পের আওতায় আসবেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক-কর্মচারীরা, নির্মাণ শ্রমিক থেকে শুরু করে পরিবহণ কর্মী, বিড়ি শ্রমিকরাও এই আওতায় আসবেন। স্বনিযুক্ত ব্যক্তিরাও এই আওতায় আসতে পারবেন। ১৮ থেকে ৬০ বছর বয়সি-রা এই প্রকল্পের আওতায় আসতে পারবেন। প্রভিডেন্ট ফান্ড, স্বাস্থ্য পরিষেবা, মৃত্যুকালীন ও অঙ্গহানি হলে আর্থিক সুবিধা, সন্তানদের শিক্ষার সুবিধা প্রদান করা হবে।

তবে যিনি এই প্রকল্পের আওতায় আসবেন, তাকে কিছু শর্ত পূরণ করতে হবে। যেমন- উপভোক্তাকে অবশ্যই এ রাজ্যের বাসিন্দা হতে হবে। তাঁর মাসিক আয় ৬ হাজার টাকা বা ছ'হাজার টাকার নিচে হতে হবে। অর্থমন্ত্রী জানান, ৪৬টি অসংগঠিত ক্ষেত্র ও ১৫টি স্বনিযুক্ত ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই প্রকল্পের আওতাধীন হবেন। এর আগে ১২টি স্বনিযুক্ত ক্ষেত্র এই প্রকল্পের আওতায় ছিল।

English summary
Mamata took initiative to bring social security of five crore people of unorganized sector
Please Wait while comments are loading...