Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোবেল চুরির তদন্তে ফের নামবে রাজ্য, সিদ্ধান্ত মমতা সরকারের

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৫ অগাস্ট : নোবেল পদক চুরির তদন্তে ফের একবার নামতে চাইছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, এই বিষয়ে ফের তদন্ত চালু করার জন্য সিবিআইকে আবেদন জানানো হবে। যদি সিবিআই তাতে রাজি না হয় তাহলে তা ফেরত নিয়ে নিজেরাই তদন্ত করবে রাজ্য সরকার।

বৃহস্পতিবারই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গিয়ে নোবেল চুরি নিয়ে হতাশা উগরে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোবেল চুরি নিয়ে সিবিআই কি অগ্রগতি করেছে সে সম্পর্কে তিনি জানেন না দাবি করে মমতা বলেন, সুযোগ পেলে তিনিই নোবেল খুঁজে দেবেন।

নোবেল চুরির তদন্তে ফের নামবে সিবিআই, সিদ্ধান্ত রাজ্য সরকারের

এরপরই এদিন নবান্ন থেকে জানা গিয়েছে, ফের একবার নোবেল চুরি নিয়ে তদন্ত করতে চলেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষও।

বীরভূমে প্রশাসনিক বৈঠক সারতে গিয়ে বৃহস্পতিবার তা মেটার পরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্তের আমন্ত্রণে বিকেলে লিপিকা সদনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই নোবেল পদক চুরি নিয়ে নিজের খারাপ লাগার কথা জানিয়েছিলেন মমতা।

এখন পদকের একটি রেপ্লিকা এখন রাখা হয়েছে বিশ্বভারতীতে। সিবিআই দু'দফায় তদন্ত চালিয়েও মূল পদকের খোঁজ পায়নি। পরে আদালতের অনুমতি নিয়ে সিবিআই ২০০৭ সালে তদন্ত বন্ধ করে সিবিআই।

সেই তদন্তে কিছু হয়নি দেখে মুখ্যমন্ত্রী এও জানান, সুযোগ পেলে তিনি নিজেই নোবেল খুঁজে বের করবেন। এরপর এদিন নবান্ন সূত্রে নোবেল পদক খোঁজার শেষ চেষ্টা হিসাবে ফের তদন্ত করা হতে পারে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২৫ মার্চ সকালে জানা যায়, রবীন্দ্রভবনের সংগ্রহশালা থেকে নোবেল পদক-সহ মোট ৫০টি মূল্যবান জিনিস চুরি গিয়েছে। ঘটনার ছ'দিনের মাথাতেই চুরির তদন্ত শুরু করে সিবিআই। তবে সেই তদন্তে কোনও কিছু জানা যায়নি।

English summary
Mamata Govt. will seek help of CBI in Nobel theft case investigation
Please Wait while comments are loading...