Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাংলায় থাকলে বাংলা পড়তেই হবে, সাফ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

Subscribe to Oneindia News

এবার রাজ্যের প্রতিটি স্কুলের পাঠ্যক্রমে বাংলা ভাষা বাধ্যতামূলক করার আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার টাউন হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকেই তিনি বলেন, ইচ্ছেমতো পড়ার অধিকার সবার আছে। তা বলে মাতৃভাষা পড়ব না, তা হতে পারে না। মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন, 'বাংলায় থাকলে বাংলা পড়তেই হবে। বাংলায় থাকব, বাংলা পড়ব না- সেটা আবার কেমন কথা!'

মুখ্যমন্ত্রী বলেন, ইংরেজি পড়ান, হিন্দি পড়ান, সেইসঙ্গে বাংলাও পড়তে হবে। বাংলা হোক তৃতীয় ভাষা। অবাঙালিরাও বাংলা শিখলে ক্ষতি কী! বাংলায় থাকলে বাংলা পড়া আবশ্যক। সাতদিন আগে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মুখেও শোনা গিয়েছিল একই কথা। এদিন সেই কথারই পুনরাবৃত্তি মুখ্যমন্ত্রীর মুখে।

বাংলায় থাকলে বাংলা পড়তেই হবে, সাফ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

পার্থবাবু জানিয়েছিলেন রাজ্যের প্রতিটি স্কুলে বাধ্যতামূলক করা হচ্ছে বাংলা ভাষা। এতদিন শুধুমাত্র রাজ্য সরকারের শিক্ষা দফতরের অধীনস্থ স্কুলগুলিতেই বাংলা বাধ্যতামূলক ছিল। এবার থেকে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি ছাড়াও বেসরকারি স্কুলেও আবশ্যক হতে চলেছে বাংলা ভাষা। এবার মুখ্যমন্ত্রী শিক্ষামন্ত্রীর প্রস্তাবে সিলমোহর লাগিয়ে দিলেন।

এতদিন পর্যন্ত ইংরেজি ও হিন্দি মাধ্যমে দু'টি ভাষা- অর্থাৎ দ্বিতীয় ও তৃতীয় ভাষা নিজেদের পছন্দমতো বাছতে পারত ছাত্রছাত্রীরা। এবার বাংলা বাধ্যতামূলক হওয়ায় একটি ভাষা নিজেদের পছন্দমতো বাছার সুযোগ থাকল। কেন্দ্রীয় শিক্ষা বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির পড়ুয়াদের প্রথম তিনটি ভাষার মধ্যে বাংলা ভাষা রাখার বাধ্যবাধকতা এতদিন ছিল না। এবার মুখ্যমন্ত্রীর বার্তার পর সেই বাধ্যবাধকতা জারি হয়ে গেল।

এদিন মুখ্যমন্ত্রী বললেন, মাতৃভাষার প্রতি ছাত্রছাত্রীদের এই দরদটুকু রাখতে হবে। তিনটি ভাষার মধ্যে বাংলা ভাষা থাকলে আপত্তি থাকবে কেন? বাংলা আমাদের মাতৃভাষা। প্রতিটি মাতৃভাষার প্রতি আবেগ থাকা জরুরি। আর হিন্দি বা অন্য ভাষাভাষির মানুষ যাঁরা বাংলায় আছেন, তাঁরা তৃতীয় ভাষা হিসেবে যদি বাংলাকে রাখেন, সেখানে আপত্তি থাকবে কেন? কেন বাংলায় থেকে বাংলা ভাষা শিখতে দ্বিধা? বাংলায় যখন থাকতে পছন্দ করছেন, তখন বাংলা ভাষা পছন্দ করাও উচিত! বাংলায় থেকে বাংলা পড়ব না- সেটা আবার কী ধরনের কথা! তাই তাঁর আবেদন, বাংলাকে ভালোবাসুন, বাংলা ভাষাকে ভালোবাসুন।

এই সিদ্ধান্তের পর রাজ্যের ইংরেজি ও হিন্দিসহ সব মাধ্যমের স্কুলে বাংলা ভাষাকে আবশ্যিক হিসেবে পাঠ করতে হবে। বাংলা এখন থেকে আবশ্যিক হিসেবে যুক্ত হল রাজ্যের সমস্ত স্কুলে। কেন্দ্রীয় বোর্ডের স্কুল গুলিতে ৩০টি ভাষার মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ভাষা হিসেবে বাছাইয়ের সুযোগ পেত ছাত্রছাত্রীরা। ইচ্ছে করলে নাও পড়তে পারত বাংলা। সেই সুযোগ আর থাকছে না। এবার বাংলা পড়তেই হবে।

English summary
Mamata Banerjee said, Bengali language should be compulsory in private educational institutes.
Please Wait while comments are loading...