Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাংলায় খুব শীঘ্রই চালু হচ্ছে 'জেন্ডার বাজেটিং'

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ৩০ জানুয়ারি : নারী কল্যাণে নতুন পদক্ষেপ করতে চলেছে রাজ্য। খুব শীঘ্রই রাজ্যে জেন্ডার বাজেটিং শুরু করবে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকার। সরকারি সূত্রে এমনটাই জানা গিয়েছে।

কর্মস্থলে মহিলাদের কী অবস্থা এই শীর্ষক এক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের মহিলা ও শিশু কল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা বলেন, রাজ্য সরকার খুব শীঘ্রই জেন্ডার বাজেটিং করতে চলেছে।

বাংলায় খুব শীঘ্রই চালু হচ্ছে 'জেন্ডার বাজেটিং'

রাজ্যে সরকারি চাকরি ও সরকারি প্রকল্প থেকে কতজন মহিলা উপকৃত হচ্ছেন তা জানতে সরকারের এই অভিনব উদ্যোগ বলে জানানো হয়েছে। এর মাধ্যমে সরকার নিশ্চিত করে বলতে পারবে, মহিলাদের জন্য নির্ধারিত নানা প্রকল্প থেকে ঠিক কতজন মহিলা উপকৃত হচ্ছেন।

এর পাশাপাশি ঠিক কতজন মহিলা সরকারি কর্মী রয়েছেন ও বিভিন্ন বিভাগ মিলিয়ে মহিলাদের উন্নয়নের জন্য ঠিক কত টাকা সরকারি রাজকোষ থেকে খরচ হচ্ছে। এই তালিকা থেকেই ভবিষ্যতে মহিলাদের এগিয়ে আনার জন্য কী কী পদক্ষেপ করা প্রয়োজন তা সরকার ঠিক করতে পারবে।

জেন্ডার বাজেটিংয়ের মাধ্যমে কন্যাশ্রী, বিধবা ভাতা, সবুজ সাথী ও নানা স্বনির্ভর যোজনায় কতজন মহিলা উপকৃত হচ্ছেন ও রাজ্য সরকারের নানা পদে কত মহিলা রয়েছেন তার হিসাব এর ফলে সরকারের হাতে চলে আসবে।

English summary
Bengal Government is soon going to launch ‘gender budgeting’. Speaking at seminar on condition of women in workplace, Dr Shashi Panja, the Minister for Women and Child Welfare, said that the government would soon launch ‘gender budgeting’.
Please Wait while comments are loading...