Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মমতার হাতের গুনে বাংলা এবার পেতে চলেছে 'প্রতীক' ও 'গান'

  • Posted By:
Subscribe to Oneindia News

পশ্চিমবঙ্গের জন্য বিশেষ গান বেঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রাজ্যের জন্য বিশেষ প্রতীকও এঁকেছেন তিনি। উত্তর ভারত থেকে পূর্বের সংষ্কৃতির ভিন্নতা বোঝাতে ও রাজ্যের শক্তিশালী সংষ্কৃতির গভীরতা বোঝাতে মমতার এই উদ্যোগ বলে সূত্রের খবর।

রাজ্যে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেস সরকারের প্রধান প্রতিপক্ষ হিসাবে অবতীর্ণ হয়েছে বিজেপি। দিলীপ ঘোষের নেতৃত্বে রাজ্য বিজেপি রাজ্যের সংষ্কৃতিকে নষ্ট করতে চাইছে বলে ইতিমধ্যে সরব হয়েছেন তৃণমূলনেত্রী মমতা। আর তাই মুখ্যমন্ত্রী হিসাবে রাজ্যের সংষ্কৃতিকে রক্ষা করতে উদ্যোগী হয়েছেন তিনি। বেঁধেছেন গান, তৈরি করেছেন রাজ্যের বিশেষ প্রতীক।

মমতার হাতের গুনে বাংলা এবার পেতে চলেছে 'প্রতীক' ও 'গান'

মমতা ঘনিষ্ঠ এক তৃণমূল নেতা জানিয়েছেন, গানটিতে মোট তিনটি স্তবক রয়েছে। গানের কথা ও সুর মমতা নিজেই দিয়েছেন। গানে বাংলার মাটির গন্ধ রয়েছে। কে কে এই গান গাইবেন সেই তালিকাই এখন বাছাই করছেন মুখ্যমন্ত্রী। তার মধ্যে একজন পরিচিত গায়ক নাকি এগিয়ে রয়েছেন বলে সূত্রের খবর।

রাজ্যে বিজেপি ধর্মীয় বিভেদের বাতাবরণ তৈরি করছে বলে তৃণমূল কংগ্রেসের অভিযোগ। মমতার গানে রাজ্যের সাম্প্রদায়িক সহাবস্থানের কথাই বলতে চাওয়া হয়েছে। বাংলার মানুষ কখনও ধর্মীয় উচাটন পছন্দ করেন না। কলকাতা সহ গোটা রাজ্যই একেবারে প্রথম থেকে ধর্মীয় ঐক্যের ইতিহাস বহন করছে। সেই কথাই গানে তুলে ধরেছেন মমতা।

তৃণমূলের এক নেতার কথায়, বিজেপি সারা রাজ্যে উগ্র হিন্দুত্ববাদকে ছড়িয়ে দিতে চাইছে। গত কয়েকবছর ধরে রাজ্যকে আর্থিক দিক থেকে বঞ্চিত করার পাশাপাশি রাজ্যের সংষ্কৃতিতেও আঘাত হানতে চাইছে। এই অবস্থায় সম্প্রীতি বজায় রাখতে মুখ্যমন্ত্রী মমতার গান বড় অস্ত্র হতে চলেছে।

অন্যদিকে, রাজ্যের প্রতীক আঁকার কাজও প্রায় শেষ। গত কয়েকমাস ধরেই তা নিয়ে কাজ চলছিল। গত ফেব্রুয়ারি মাসে মুখ্যমন্ত্রী রাজ্যের প্রতীক তৈরি করা নিয়ে আমলাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। প্রতীকে বিশ্ব বাংলা চিহ্ন থাকতে পারে বলে খবর।

প্রসঙ্গত, বাংলাই প্রথম নয়, এর আগে তামিলনাড়ু, ওড়িশা ও গুজরাতের মতো রাজ্য নিজেদের রাজ্য সঙ্গীত তৈরি করেছে। সেই তালিকায় পশ্চিমবঙ্গের নাম জুড়তে চলেছে।

English summary
Mamata Banerjee pens song for West Bengal, designs ‘unique’ state emblem
Please Wait while comments are loading...