Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কড়া নজরদারিতে আজ শুরু নয়া আদলের মাধ্যমিক

Subscribe to Oneindia News

কলকাতা, ২২ ফেব্রুয়ারি : আজ, বুধবার থেকে শুরু হচ্ছে নয়া আদলের মাধ্যমিক পরীক্ষা। নয়া আদলের পরীক্ষায় ৯০ নম্বরের লিখিত পরীক্ষা। তার মধ্যে আবার ৩৬ নম্বরের মাল্টিপল চয়েস প্রশ্ন। এবার নতুন পাঠক্রমে পরীক্ষার্থী ১০ লক্ষ ৭১ হাজার ৭১৭ জন। রাজ্যের মোট ২৯৭১টি কেন্দ্রে এবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া হচ্ছে।

এবার পরীক্ষা নিয়ে আরও কঠোর হয়েছে পর্ষদ। শুধু নজরদারি বাড়ানোই নয়, এবার অতিরিক্ত পরিদর্শক নিয়োগের পাশাপাশি নিষিদ্ধ করা হয়েছে মোবাইল ফোন, কালকুলেটর, ইলেকট্রনিক্স গ্যাজেট প্রভৃতি। কোনওভাবেই হল টোকাটুকি বরদাস্ত করা হবে না। প্রয়োজনে ব্যবস্থা নিতে কসুর করা হবে না বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গাপাধ্যায়।

কড়া নজরদারিতে আজ শুরু নয়া আদলের মাধ্যমিক

পর্ষদ সভাপতি জানিয়েছেন প্রতি ২০ জন পরীক্ষার্থী পিছু এক জন পরিদর্শক থাকবেন। পরিদর্শকের মোবাইলও জমা রাখতে হবে। স্পেশাল বাস চলানোর পরিকল্পন নিয়েছে পরিবহণ দফতর। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সমস্ত ছাত্রছাত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রীর কল্যাণেই ছাত্রদের সঙ্গে পাল্লা দিয়ে ছাত্রী সংখ্যাও বাড়ছে।

এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা গবারের তুলনায় প্রায় ৭৫ হাজার কম। এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ১০ লক্ষ ৭২ হাজার পরীক্ষার্থী। গতবার এই সংখ্যাটা ছিল ১১ লক্ষ ৪৭ হাজার। পর্ষদ চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, গতবারে পরীক্ষার্থীর সংখ্যা অত্যধিক বেড়েছিল। তার কারণ, গতবার ছিল পুরনো সিলেবাসের শেষ পরীক্ষা। আর এবার নতুন সিলেবাসে পরীক্ষা হচ্ছে।

English summary
Madhyamik Examination of New model started from today in strict surveillance.
Please Wait while comments are loading...