Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সিসিটিভি নিয়ে তীব্র আপত্তি আইনের পড়ুয়াদের, জানুন কেন

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় সিসিটিভি বসিয়ে গোপনীয়তায় হস্তক্ষেপ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমনই অভিযোগে সরব হলেন ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেসের পড়ুয়ারা। ইতিমধ্যেই এই সংক্রান্ত দুটি চিঠি ছাত্রদের সংগঠনে হাতে হাতে ঘুরছে।

সিসিটিভি নিয়ে তীব্র আপত্তি আইনের পড়ুয়াদের, জানুন কেন

চিঠিতে মূলত প্রতিবাদ জানানো হয়েছে ক্লাসরুমের ভেতরে সিসিটিভি বসানোর। ছাত্রদের দাবি, ক্লাসরুমের সিসিটিভি বসানোর মানে, ছাত্র, শিক্ষক ও কলেজ কর্তৃপক্ষের মধ্যে একটা অবিশ্বাসের পরিবেশ তৈরি করা। চিঠিতে ছাত্রেদের দাবি, প্রথমে ক্লাসরুমের পোডিয়ামের দামী জিনিসপত্রের ওপর নজর রাখতে সিসিটিভি বসানোর কথা বলা হলেও পরবর্তীতে দেখা যায়, এই সিসিটিভির ব্যবহার অন্যভাবে হচ্ছে। এমনকী ক্লাসে হাজিরা নিয়েও সিসিটিভিকে ব্য়বহার করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ছাত্ররা। সেইসঙ্গে এই ধরনের নজরদারী করা নিয়ে বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারক কমিটিতে ছাত্রদের কোনও প্রতিনিধিকে কেন রাখা হয়নি সে প্রশ্নও তুলেছেন তাঁরা।

দ্বিতীয় চিঠিটি দেওয়া হয়েছে মহিলাদের হোস্টেলের প্রতিনিধিদের পক্ষ থেকে। চিঠিতে সিসিটিভি ফুটেজের ভুল ব্যবহার করা নিয়ে আশঙ্কাপ্রকাশ করা হয়েছে। দ্বিতীয় চিঠিতে মূলত কাঠগড়ায় তোলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীদেরই।

বিষয়টি নিয়ে এক ফ্যাকাল্টি জানিয়েছেন, এবিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিই পড়ুয়াদের সিসিটিভ সংক্রান্ত যাবতীয় অভিযোগ খতিয়ে দেখবে।

[আরও পড়ুন: বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশকে বুড়ো আঙুল, রক্তদানে উপহার]

English summary
Law students of Kolkata expressed concern over installing cctv in university premises, drafts two separate letters in this regard.
Please Wait while comments are loading...