Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মিলেনিয়াম পার্কের পাশেই কলকাতা আই, প্রকল্প পরিকল্পনায় নেমে পড়ল কলকাতা পুরসভা

Subscribe to Oneindia News

কলকাতা, ১৬ ফেব্রুয়ারি : 'লন্ডন আই'-এর আদলে 'কলকাতা আই'-এর প্রকল্প পরিকল্পনায় নেমে পড়ল কলকাতা পুরসভা। কলকাতার মহানাগরিক শোভন চট্টোপাধ্যায় সম্প্রতি নির্মাণকারী সংস্থার সঙ্গে বৈঠকের পর এই কাজ দ্রুত শুরু করার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, লন্ডন আইয়ের আদলে মিলেনিয়াম পার্কের পাশে কলকাতা আই তৈরির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেএমডিএ-র থেকে সেই দায়িত্ব নিয়ে কলকাতা পুরসভাকে দেন মুখ্যমন্ত্রী স্বয়ং। পুরসভার হাতে দায়িত্ব আসার পর নির্মাণকারী সংস্থার সঙ্গে বিস্তারিত আলোচনা করেন মহানাগরিক। তাদের দ্রুত রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে।

মিলেনিয়াম পার্কের পাশেই কলকাতা আই, প্রকল্প পরিকল্পনায় নেমে পড়ল কলকাতা পুরসভা

এই সংস্থাই আগে কলকাতা আই তৈরির জন্য কাজ করছিল। জানা গিয়েছে, চীনা প্রযুক্তিতে তৈরি করা হবে কলকাতা আই। মিলেনিয়াম পার্কের পাশে যে জমিতে এই প্রকল্প হওয়ার কথা, সেটি বন্দরের। বন্দরও ওই জমি দিতে রাজি হয়েছে। কলকাতা আই তৈরি করতে খরচ পড়বে ৩০০ কোটি টাকা। এর এক-তৃতীয়াংশ খরচ বহন করবে রাজ্য সরকার। বিস্তারিত রিপোর্ট জমা পড়ার পরই পরবর্তী কাজে হাত দেওয়া হবে।

২০১১-তে বাংলার ক্ষমতায় আসার পরই কলকাতার সৌন্দর্যায়ণ ও তিলোত্তমাকে লন্ডন সদৃশ্য করার পরিকল্পনায় কলকাতা আইয়ের ভাবনার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্মাণ সংস্থারর তরফে জানানো হয়েছে ১২০ মিটার উঁচু এই সুবিশাল ঘূর্ণমান চাকা স্থাপিত হবে গঙ্গাপাড়ের মিলেনিয়াম পার্কে। কলকাতা আইয়ে ৩৬টি শীতাতপনিয়ন্ত্রিত ক্যাপসুল থাকবে আরোহী পরিবহণে। প্রতিটি ক্যাপসুলে বসতে পারবেন ৮ জন।

English summary
Kolkata Eye is situated near Millennium Park. This project is planning by Kolkata Municipal Corporation.
Please Wait while comments are loading...