Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ থেকে শহরের রাজপথে নিষিদ্ধ অটো চলাচল, চালু হল পুলিশ অ্যাপ, মেট্রো চলবে সারা রাত

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৬ অক্টোবর : চতুর্থী থেকেই শহরের পুজো প্যান্ডেলে দর্শনার্থীদের ঢল নেমেছে। যানজটে নাভিশ্বাস উঠেছে শহরবাসীর। ট্রাফিক সামলাতে হিমশিম অবস্থা পুলিশের। ভিড় সামাল দিতে তাই পঞ্চমীর দিন অর্থাৎ বৃহস্পতিবার থেকেই শহরের রাস্তায় নিষিদ্ধ করে দেওয়া হল অটো চলাচল। চালু করা হল পুলিশ হেল্পলাইন। মেট্রো পুজো পরিষেবা নিয়ে এল দর্শনার্থীদের সুবিধার্থে। সপ্তমী থেকে নবমী পর্যন্ত সারা রাত মেট্রো চালানো হবে বলে জানালেন মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক।

চতুর্থীর বিকেল থেকেই শহরের রাজপথে মালবাহী গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে লালবাজার। এবার অটো চলাচলে নিষেধাজ্ঞা জারি করে ট্রাফিক-লাগাম শক্ত হাতে ধরছে পুলিশ। লালবাজার স্পষ্ট করে দিয়েছে, কোনওভাবেই পুজোর সময় রেয়াত করা হবে না হেলমেটহীন মোটরবাইক আরোহীদের। বাইকে দু'জনের বেশি আরোহী থাকলেই বিপদ। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নিয়ম ভাঙলে বাজেয়াপ্ত করা হবে গাড়ি। শাস্তির মুখে পড়তে হবে নিয়মভঙ্গকারী চালক ও বাইক আরোহীদেরও।

আজ থেকে শহরের রাজপথে নিষিদ্ধ অটো চলাচল, চালু হল পুলিশ অ্যাপ, মেট্রো সারা রাত

পুজোর দিনগুলিতে ট্রাফিক ব্যবস্থা সামলাতে ছক কষে ফেলেছে লালবাজার। উৎসবমুখর শহর, তার উপর রেড অ্যালার্ট, কোনওভাবেই নিরাপত্তায় ফাঁক রাখতে চাইছে না রাজ্য তথা কলকাতা পুলিশ। স্থির হয়েছে, ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসারদের নেতৃত্বে ট্রাফিকের ১৮ অ্যাসিসট্যান্ট কমিশনার, ৮১ ইন্সপেক্টর, ৭০০ সার্জেন্ট এবং ৪৫০০ ট্রাফিক পুলিশ রাতদিন টহল দেবে দফায় দফায়। পাশাপাশি ভিড় সামলাতে এনসিসি-র এক হাজার, ৪০০ স্বেচ্ছাসেবক ও ৫০০ অস্থায়ী হোমগার্ডকেও কাজে লাগানো হচ্ছে। দর্শনার্থীদের উদ্দেশে লালবাজার কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইল থাকলে ডাউনলোড করে নিতে পারেন পুলিশের বিশেষ অ্যাপ 'উৎসব'। এখানে সমস্ত রকম নির্দেশিকা রয়েছে।

অন্যদিকে, মেট্রো রেলের সিনিয়র জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সপ্তমী থেকে সারা রাত মেট্রো চলবে। তিনি জানান, পঞ্চমী ও ষষ্ঠীর দিন মেট্রো চলবে সকাল ৭টা ১৫ থেকে রাত ১০টা ১০ পর্যন্ত। সপ্তমী, অষ্টমী ও নবমীতে দুপুর ১টা ৪০ থেকে পরের দিন ভোর চারটে পর্যন্ত চলবে মেট্রো। ওই দিনগুলিতে রাত ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত মেট্রো মিলবে ৭ মিনিট অন্তর, রাত ১২টা থেকে রাত ২টো পর্যন্ত ১০ মিনিট অন্তর এবং রাত ২ থেকে ভোর চারটে পর্যন্ত ১৫ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। দশমীর দিন মেট্রো চলবে দুপুর ১.৪০ থেকে রাত ১০.১০ পর্যন্ত।

English summary
Kolkata: Auto ban from Today onwards, Metro will run whole night
Please Wait while comments are loading...