Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আইন তৈরি করছে পুলিশ! নগরপাল রাজীব কুমারকে ফের ভর্ৎসনা বিচারপতির

Subscribe to Oneindia News

কলকাতা, ১০ ফেব্রুয়ারি : ফের আদালতে ভর্ৎসিত হলেন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমার। তাঁকে উদ্দেশ্য করে হাইকোর্টের বিচারপতি বললেন, আইন মেনে কাজ করা পুলিশের কাজ। সেই পুলিশ যখন আইন তৈরি করে, তখন তা বিপজ্জনক হতে বাধ্য। পুলিশ কমিশনার নিশ্চয়ই আদালতের নির্দেশ বুঝতে পেরেছিলেন। তা সত্ত্বেও তিনি নিজের দায়িত্ব কী করে অন্যের উপর চাপিয়ে দিলেন? তিনি কি এভাবে দায় এড়াতে পারেন?

আরএসএস প্রধান মোহন ভাগবতের সভা নিয়ে আদালত অবমাননা মামলায় পুলিশ কমিশনারকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। শুক্রবার অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত তাঁর পক্ষ থেকে হলফনামা পেশ করেন। সেই হলফনামায় জানানো হয়, নগর পাল এই সভার আগে সাগরমেলা পরিদর্শনে গিয়েছিলেন। সেই কারণে দায়িত্বভার তিনি যুগ্ম পুলিশ কমিশনার সুপ্রতীম সরকারকে অর্পণ করে গিয়েছিলেন।

আইন তৈরি করছে পুলিশ! নগরপাল রাজীব কুমারকে ফের ভর্ৎসনা বিচারপতির

বিচারপতি জয়মাল্য বাগচি এরপর অ্যাডভোকেট জেনারেলকে প্রশ্ন করেন, পুলিশ কমিশনার যে সাগরমেলা পরিদর্শনে গিয়েছিলেন, তার তথ্য প্রমাণ তিনি কি হলফনামার সঙ্গে যুক্ত করেছেন? এরপরই চার সপ্তাহের মধ্যে তিনি তথ্য প্রমাণ সম্বলিত হলফনামা জমা দিতে নির্দেশ দেন।

গত ১৪ জানুয়ারি আরএসএস প্রধান মোহন ভাগবতের সভার অনুমতি বিষয়ক মামলায় আদালত অবমাননার অভিযোগ ওঠে পুলিশ কমিশনারের বিরুদ্ধে। নগরপাল রাজীব কুমারকে ভর্ৎসনা করে বিচারপতি জানান, ঊর্ধ্বতন অফিসাররা যদি আদালতের নির্দেশ না মানে, তা নীচুতলায় খারাপ বার্তা যায়। তারপর ফের বিচারপতি আরও একবার আইন অমান্যের অভিযোগ তুললেন পুলিশ কমিশনারের বিরুদ্ধে।

উল্লেখ্য, মোহন ভাগবতের সভার অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের নির্দেশ দেওয়া হয় পুলিশ কমিশনার রাজীব কুমারকে। কিন্তু সভার অনুমতি চিঠিতে নগরপালের কোনও সই ছিল না। তা নিয়েই স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার মামলা রুজু হয় পুলিশ কমিশনারের বিরুদ্ধে।

English summary
The law is made by police! Justice reprimanded again to commissioner of police Rajiv Kumar.
Please Wait while comments are loading...