Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মমতার স্বাস্থ্য বিল প্রতিহিংসাপরায়ণ, অবিলম্বে তা প্রত্যাহার করা হোক : আইএমএ

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ৭ মার্চ : কয়েকদিন আগেই পশ্চিমবঙ্গ সরকার বিধানসভায় পাশ করেছে স্বাস্থ্য সংক্রান্ত বিল। যার পোশাকি নাম 'দ্য ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট বিল ২০১৭'। এই বিলে রাজ্যের বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির বিরুদ্ধে কড়া আইনি সংস্থানের কথা বলা হয়েছে।

এই বিলের বিরুদ্ধেই এবার মুখ খুলল 'ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন'। রাজ্য সরকারের বিলের কড়া সমালোচনা করে আইএমএ জানিয়েছে, এই বিল প্রতিহিংসাপরায়ণতা ও জনমোহিনী ভাবনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে। অবিলম্বে এই বিল প্রত্যাহারের দাবিও জানিয়েছে আইএমএ।

মমতার স্বাস্থ্য বিল প্রতিহিংসাপরায়ণ : আইএমএ

গত তিন মার্চ ধ্বনি ভোটে বিধানসভায় স্বাস্থ্য বিল পাশ করে তৃণমূল সরকার। বিরোধীশূন্য বিধানসভায় তা পাশ হয়। এই বিলের প্রতিবাদ জানিয়ে আইএমএ বলেছে, রাজ্য বিধানসভা জনমোহিনীকে ভাবনাকে সামনে রেখে ও কোনওরকম মস্তিষ্কের প্রয়োগ না করেই এই বিল পাশ করা হয়েছে।

আইএমএ-র আরও অভিযোগ, স্বাস্থ্য পরিষেবা দিতে না পেরে দেশের রাজ্যগুলির মধ্যে একেবারে তলানিতে রয়েছে পশ্চিমবঙ্গ। স্বাস্থ্য পরিষেবা সূচকেও রাজ্যের স্থান একেবারে নিচের দিকে। আর সেই পাহাড়প্রমাণ ব্যর্থতাকে ঢাকতেই রাজ্যের বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমকে নিশানা করা হয়েছে।

২০১১ সালে দেশের নার্সিংহোম ও হাসপাতালগুলিকে রক্ষা করার জন্য 'দ্য আইএমএ হসপিটাল বোর্ড অব ইন্ডিয়া'গঠিত হয়। তাদের তরফে জানানো হয়েছে, এই বিল স্বাস্থ্যক্ষেত্রে অগ্রগতিকে প্রতিবদ্ধকতা তৈরি করবে। তাই অবিলম্বে এই বিল প্রত্যাহার করা হোক। যদি বিল অনুমোদন করতে হয় তাহলে তার আগে নার্সিংহোমগুলিকে আঘাত করার আগে পুরো স্বাস্থ্যক্ষেত্রকে জাতীয়করণ করুক মমতা সরকার।

প্রসঙ্গত, এই বিল অনুযায়ী স্বাস্থ্যক্ষেত্রে গাফিলতি হলে একাধিক জরিমানার সংস্থান রয়েছে হাসপাতাল ও নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে। এমনকী ক্ষতিপূরণের সুপারিশও করা হয়েছে। রাজ্যের সাধারণ মানুষকে উন্নত ও স্বচ্ছ্ব স্বাস্থ্য পরিষেবা দিতেই এই ভাবনা রাজ্যের, যার বিরোধিতায় এবার সরব আইএমএ।

English summary
Indian Medical Associaltion slams Mamata’s health Bill, demands its repeal
Please Wait while comments are loading...