Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিসর্জনের পর গঙ্গাবক্ষে ছড়িয়ে ছিটিয়ে প্রতিমার কাঠামো, তৎপরতা নেই পুরসভার

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ১২ অক্টোবর : গঙ্গা দূষণ রোধে তৎপরতার লেশমাত্র নেই। ২৪ ঘণ্টা কেটে গেলও এখনও গঙ্গাবক্ষ থেকে তোলা হয়নি প্রতিমার কাঠামো। গঙ্গাবক্ষজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে নোংরা-আবর্জনা। ফুল-বেলপাতা থেকে শুরু করে অন্যান্য সামগ্রী এবং সর্বোপরি প্রতিমার কাঠামোয় গঙ্গাবক্ষ দূষণের প্রতিচ্ছবি হয়ে রয়েছে।

পরিবেশ আদালতের নিষেধাজ্ঞা ছিল, গঙ্গাবক্ষে নিরঞ্জন পর্বের পরই অবিলম্বে তুলে ফেলতে হবে কাঠামো। ফুল-বেলপাতা ও অন্যান্য সামগ্রী পরিষ্কার করে গঙ্গাকে দূষণমুক্ত করতে হবে। কিন্তু সেই নিষেধাজ্ঞা অবজ্ঞা করেন ২৪ ঘম্টা পরও গঙ্গাবক্ষ নোংরা পরিপূর্ণ। আসলে কর্মী ও পরিকাঠামোর অভাবই দায়ী।

বিসর্জনের পর গঙ্গাবক্ষে ছড়িয়ে ছিটিয়ে প্রতিমার কাঠামো, তৎপরতা নেই পুরসভার

কাজ চলছে শম্বুক গতিতে। বাগবাজার থেকে বাবুঘাট সর্বত্রই, পুরকর্মীদের অপ্রতুলতা লক্ষ্যণীয়। কিছু কর্মী বুধবার সকাল থেকেই বিক্ষিপ্তভাবে কাজ করছেন। কিন্তু তাঁদের হাতে কাঠামো তোলার মতো কোনও পরিকাঠামো নেই। হাতের সামনে ফুল-বেলপাতা তুলে গঙ্গা পাড়ে জমা করছেন তাঁরা। কখন ক্রেন আসবে, গাড়ি এসে নোংরা-আবর্জনা অন্যত্র সরিয়ে নিয়ে যাবে, তার প্রতীক্ষায় থাকতে হচ্ছে।

এরই মধ্যে দু'-একটা ক্রেন কাজ করছে ঠিকই, কিন্তু তা প্রয়োজনের তুলনায় নগণ্য। এমতাবস্থায় আরও তৎপরতা জরুরি বলে মনে করছেন পরিবেশকর্মীরা। পুরসভা কাজ করছে, কিন্তু তৎপরতা নেই। এরই মধ্যে আজ মহরম। তাই কর্মীর অপ্রতুলতা থাকবে। এখন দেখার এই প্রতিকূলতার মধ্যে কতখানি গঙ্গাবক্ষকে দূষণমুক্ত করার কাজ তড়িঘড়ি সারতে পারে পুরসভা।

English summary
Idol immersions after Durga Puja leave rivers polluted yet again
Please Wait while comments are loading...