Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ শুরু উচ্চমাধ্যমিক, ৮ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে সংখ্যায় এগিয়ে ছাত্রীরা

Subscribe to Oneindia News

কলকাতা, ১৫ মার্চ : আজ, বুধবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার আট লক্ষ পরীক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসছে। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা এবার অনেকটাই বেশি। ছাত্রদের ৩৪ হাজার ৫০০ জন ছাত্রী বেশি পরীক্ষা দিচ্ছে। এই পরিসংখ্যান বিশেষ তাৎপর্যপূর্ণ। এবার প্রশ্ন ফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে কাউন্সিল। প্রশ্নপত্রের প্যাকেটে কোড-সহ বিশেষ ট্র্যকার থাকছে। এই বিশেষ ট্র্যাকারই প্রশ্নফাঁস ধরিয়ে দেবে।

গত বছর ১৫ ফেব্রুয়ারি শুরু হয়েছিল উচ্চমাধমিক। সেই নিরিখে পুরো একমাস পিছিয়ে গিয়েছে এবারের উচ্চমাধ্যমিক। এবার ১৫ মার্চ। প্রথম ভাষার পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। শেষ হবে ২৯ মার্চ। মোট ৬৬১টি সেন্টার করা হয়েছে। আর মোট ভেন্যু সংখ্যা ২০৬০। চূড়ান্ত ক্ষমতা দেওয়া হয়েছে ভেন্যু ইনচার্জদের।

আজ শুরু উচ্চমাধ্যমিক, ৮ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে সংখ্যায় এগিয়ে ছাত্রীরা

প্রশ্ন ফাঁস ও নকল রুখতে এবার উচ্চমাধ্যমিক কাউন্সিল সবরকম ব্যবস্থা গ্রহণ করেছে। কাউন্সিল সভাপতি মহুয়া দাস জানান, প্রতি প্যাকেটে যে বিশেষ ট্র্যাকার রয়েছে, তার ফরম্যাট দেওয়া হয়েছে কেবল মাত্র ভেন্যু সুপারভাইজারদের। তাছাড়া পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থায় নকল রোখা যাবে বলে বিশ্বাস কাউন্সিলের। নকল প্রবণ সেন্টারের তালিকাও প্রস্তুত করা হয়েছে। সেই সমস্ত কেন্দ্রে থাকছে বিশেষ ব্যবস্থা।

English summary
Higher Secondary Examination is starting from today, appeared 8 million examinee
Please Wait while comments are loading...