Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাজ্য পুলিশকে শাসক দলের হাতের পুতুল বলে ভর্ৎসনা হাইকোর্টের

Subscribe to Oneindia News

কলকাতা, ১৮ মার্চ : রাজ্য পুলিশকে শাসক দলের হাতের পুতুল বলে ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। নারদ-তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিয়ে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ জানায়, রাজ্য পুলিশ নারদ মামলায় অভিযুক্তদের হাতের পুতুল।

কার্যত রাজ্য পুলিশকে তুলোধনা করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মন্তব্য করেন, নারদ ফুটেজ প্রকাশ্যে আসার পর যেভাবে গা এলিয়ে বসেছিল পুলিশ। সেই পুলিশই নারদ নিউজের সিইএ-র বিরুদ্ধে অভিযোগ দায়ের হতেই ঝাঁপিয়ে পড়ে তদন্তে। পুলিশের এই দ্বিমুখী আচরণে ক্ষোভ প্রকাশ করেন দুই বিচারপতিই।

রাজ্য পুলিশকে শাসক দলের হাতের পুতুল বলে ভর্ৎসনা হাইকোর্টের

বিচারপতি নিশীথা মাত্রে তাঁর রায়ে উল্লেখ করেন, রাজ্য পুলিশ একেবারেই কাঠের পুতুলের মতো আচরণ করেছে নারদ মামলায়। তাই নিরপেক্ষ সংস্থার হাতেই দেওয়া উচিত এই মামলার তদন্তভার। তারপরই সিবিআইকেই বেছে নেওয়া হয় নারদকাণ্ডের তদন্তভার অর্পণ করার জন্য। তিনি আরও বলেন, টিভির সম্প্রচার দেখে স্বতঃপ্রণোদিত ব্যবস্থা নিতে পারত। কিন্তু তা নেয়নি।

এদিকে কলকাতা পুলিশকে আদালত নির্দেশ দিয়েছে ২৪ ঘণ্টার মধ্যে যাবতীয় নথি-প্রমাণাদি নিজের হাতে নিতে হবে। আর ৭ ঘণ্টার মধ্যে প্রাথমিক তদন্ত চালিয়ে রিপোর্ট পেশ করতে হবে আদালতে। যারপর যদি মেন হয় এফআইআর-এর প্রয়োজন সিবিআই তা করতে পারে, এ ব্যাপারে পূর্ণ স্বাধীনতাও দেওয়া হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে। এদিন সকালেই সিবিআই-এর প্রতিনিধি দল নারদ মামলার যাবতীয় নথি নিজেদের হাতে নেন।

মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা হাইকোর্টে এই রায়কে চালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা জানিয়েছেন। তিনি এমনও বলেছেন, কলকাতা পুলিশ বিশ্বের সেরা। পুলিশকে তদন্ত করতে দেওয়া হয়নি। মমতা বলেন, 'সুপ্রিম ক্যান এনিথিং। অর্থাৎ সর্বশক্তিমান যা কিছু করতে পারেন।'

English summary
High Court reprimanded the state police as a puppet of the ruling party.
Please Wait while comments are loading...