Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দূষণ-বিধি নিয়ন্ত্রণে আরও কড়া গ্রিন বেঞ্চ, ছটপুজোয় সরোবরে ফেলা যাবে না ফুল-বেলপাতা

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ২ নভেম্বর : দূষণ নিয়ন্ত্রণে আরও কড়া হল গ্রিন বেঞ্চ। পরিবেশ আদালতের নির্দেশ, ছটপুজোর দিন রবীন্দ্র সরোবর-সহ কোনও জলাশয়েই ফুল, বেলপাতা ও অন্যান্য পুজোর সামগ্রী ফেলা যাবে না। পরিবেশবিদ সুভাষ দত্তের করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে মঙ্গলবার এই নির্দেশ জারি করে গ্রিন বেঞ্চ। কলকাতা পুলিশ ও কলকাতা উন্নয়ন সংস্থাকে নজরদারি চালাতেও নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত।

গতবছর ছটপুজোর দিন দেদার ফুল-বেলপাতা ফেলা হয় রবীন্দ্র সরোবরে। শহর-শহরতলির অন্যান্য জলাশয়ও একইরকমভাবে পুজোর ফুল-বেলপাতায় নোংরা করে তোলা হয়। সেইসঙ্গে দেদার বাজি পোড়ানো তো আছেই। পুরো বিষয়টিই পরিবেশ আদালতের নজরে আনেন পরিবেশবিদ সুভাষ দত্ত। এ বিষয়ে একটি জনস্বার্থ মামলাও দায়ের করেন তিনি।

দূষণ-বিধি নিয়ন্ত্রণে আরও কড়া গ্রিন বেঞ্চ, ছটপুজোয় সরোবরে ফেলা যাবে না ফুল-বেলপাতা

তাঁর অভিযোগ, রাজ্যের বিভিন্ন জলাশয়গুলিতে নোংরা-আবর্জনা ফেলার কারণে দূষণ বেড়েই চলেছে। ছটপুজো যেহেতু নদী, সরোবর বা জলাশয়েই হয়ে থাকে, ওইদিন দেদার ফুল, বেলপাতা ও অন্যান্য পুজোর সামগ্রী ফেলে দূষিত করে তোলা হয়। তা অতিশীঘ্রই বন্ধ হওয়া উচিত। মঙ্গলবার  বিচারপতি এসপি ওয়াংডি ও পিসি মিত্রের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল।

দুই বিচারপতির গ্রিন বেঞ্চ কড়া নির্দেশ জারি করেন, ছটপুজোর দিন রবীন্দ্র সরোবরে ফুল, বেলপাতা-সহ কোনও ধরনের পুজোর সামগ্রী ফেলা যাবে না।পরিবেশ আদালত নির্দেশ দিয়েছে, নিয়ম মানা হচ্ছে কি না, তা নজরদারি চালাবে কলকাতা পুলিশ ও কলকাতা উন্নয় সংস্থা।

রবীন্দ্র সরোবরের ক্ষেত্রে গ্রিন বেঞ্চের নির্দেশ মানা হচ্ছে কি না, তা খতিয়ে দেখার দায়িত্ব নগরপালের। আদালতের আরও নির্দেশ, রবীন্দ্র সরোবর ছাড়াও, রাজ্যের বাকি জলাশয়গুলিতেও ৩ ফুট দূরে বেড়া দিতে হবে। বেড়ার বাইরে সারতে হবে পুজো। পুজোর সামগ্রী ভুলেও জলে ফেলা যাবে না।

English summary
Green bench made strict rules for pollution control
Please Wait while comments are loading...