Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কলকাতা পুরসভার পুরনো নোট ফেরাল জিপিও, তোপ মেয়রের

Subscribe to Oneindia News

কলকাতা, ১৫ নভেম্বর : কলকাতা পুরসভার পাঠানো পুরনো নোট ফিরিয়ে দিল জিপিও। কলকাতা জিপিও-র এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র শোভন চট্টোপাধ্যায়। তিনি এই ইস্যুতে আইনি পথেও হাঁটবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

কেন পুরনো নোট নেওয়া হবে না? জবাবে জিপিও-র অধিকর্তা সাফ জানিয়ে দিয়েছেন পুরনো নোট নেওয়ার ব্যাপারে তাঁদের কাছে কোনও নির্দেশিকা এসে পৌঁছয়নি। ফলে জিপিও-র পক্ষে ওই পুরনো নোট নেওয়া সম্ভব নয়। সেই কারণেই কলকাতা পুরসভার ওই পুরনো টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে।

কলকাতা পুরসভার পুরনো নোট ফেরাল জিপিও, তোপ মেয়রের

উল্লেখ্য, কলকাতা পুরসভা সমস্ত কর পুরনো নোটই নিচ্ছে। এমনকী আগামী ২৪ নভেম্বর পর্যন্ত পুরনো ৫০০ ও হাজার টাকার নোটেই কর নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছেন মেয়র। ফলে রাশি রাশি ৫০০ ও হাজার টাকার নোট জমা হচ্ছে কলকাতা পুরসভাতেও। সেই টাকাই প্রথমে নিউ মার্কেট পোস্ট অফিসে পাঠিয়েছিলেন মেয়র শোভন চট্টোপাধ্যায়। কিন্তু নিউ মার্কেট পোস্ট অফিস ফিরিয়ে দেয় তা। তারপরই কলকাতা জিপিও-তে পাঠানো হয় ওই টাকা। জিপিও-র তরফ থেকেও তা ফেরত পাঠানো হয়।

তারপরই গর্জে ওঠেন মেয়র। বলেন, একটা সরকারি সংস্থা, অন্য একটি সরকারি সংস্থায় কর বাবদ আদায় করা টাকা পাঠাচ্ছে। ইতিমধ্যে নতুন নোটের জোগান না থাকায় পুরনো নোট নেওয়ার দিনক্ষণও বর্ধিত হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকেই এই ঘোষণা করা হয়। তা সত্ত্বেও টাকা ফেরত পাঠানোর যুক্তি খুঁজে পাচ্ছি না। নির্দেশিকা আসেনি, শুধু এই ধুয়ো তুলে টাকা ফেরত পাঠানোপ পিছনে কোনও সারবত্তা নেই।

নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর কিংকর্তব্য বিমূঢ় হয়ে পড়েছে কেন্দ্রীয় সরকার। তারা কী করা উচিত ঠিক করতে পারছে না। তাই প্রতিদিন নতুন নতুন সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে সাধারণ মানুষের উপর। এখনও পর্যন্ত নতুন নোটের জোগান দিতে পারেনি। সার্বিকভাবে ব্যর্থ কেন্দ্র। তাই জিপিও-র টাকা ফেরানোর এই সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি আইনি পথেই হাঁটবেন।

English summary
GPO return ban-note of Kolkata municipal corporation
Please Wait while comments are loading...