Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডিজিটাল হচ্ছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মার্কশিট, উদ্যোগী রাজ্য

Subscribe to Oneindia News

কলকাতা, ১৭ নভেম্বর : পরীক্ষা ব্যবস্থায় সরাসরি প্রযুক্তির প্রয়োগ করতে চাইছে রাজ্য সরকার। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মার্কশিটকে ডিজিটাল করার ভাবনাচিন্তা ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে এখনও স্থির হয়নি কবে থেকে কার্যকর হবে এই ডিজিটাল মার্কিশিট। সম্প্রতি শহরে 'কাউন্সিল অব বোর্ডস অব স্কুল এডুকেশন ইন ইন্ডিয়া'র সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন এ কথা।

 ডিজিটাল হচ্ছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মার্কশিট, উদ্যোগী রাজ্য

বর্তমানে যে মার্কশিট বা সার্টিফিকেট চালু রয়েছে তা কাগজের তৈরি হওয়ায় অনেক সময়েই সমস্যায় পড়তে হয় ছাত্রছাত্রীদের। কারণ, এই ধরনের মার্কশিট খুব সহজেই নষ্ট হয়ে যেতে পারে। একবার তা নষ্ট হয়ে গেলে বা হারিয়ে গেলে অনেক ঝক্কি পোহাতে হয়। এই সমস্ত সমস্যায় দাঁড়ি টানতে চাইছে রাজ্য সরকার। পার্থবাবু বলেন, 'মার্কশিট নিয়ে অনেক সময়ই সমস্যায় পড়তে দেখা যায় ছাত্রছাত্রীদের। তাই সেই সমস্যা সমাধান করতেই আমরা চাইছি ল্যামিনেট করা মার্কশিট দিতে।

মার্কশিটের ডিজিটাইজেশনে বিশেষ সুবিধা হবে, কেউ চাইলে তা ওয়েবসাইট থেকে ডাউনলোডও করে নিতে পারবে। কিছুদিন আগে কলেজ-বিশ্ববিদ্যালয়ের মার্কশিট-সার্টিফিকেট ডিজিটাল করার পরিকল্পনার কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। এবার স্কুল স্তরেও চালুর ভাবনাচিন্তার কথা জানালেন তিনি। তবে এভাবে প্রযুক্তি নির্ভর সার্টিফিকেট কিংবা মার্কশিট দিতে গেলে সমস্ত ছাত্রছাত্রীর ডেটাবেস তৈরি করতে হবে। সেটাও সহজ কাজ নয়। তাই এই ডিজিটাইজেশন সময়সাপেক্ষও। তাই এই প্রক্রিয়া কার্যকর করার জন্য যে সকলের সঙ্গে আলোচনা করা বিশেষ প্রয়োজন।

উত্তর- পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই এই ব্যবস্থা চালু হয়েছে। মার্কশিট-সার্টিফিকেটই শুধু ডিজিটাল কারাই নয়, পঠনপাঠনের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। ভার্চুয়াল ক্লাসরুম তৈরি হচ্ছে রাজ্যের বিভিন্ন স্কুলে।

English summary
The state government wants to apply technology in education. Secondary and Higher Education has already started thinking to digital mark sheet.
Please Wait while comments are loading...