Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিনিয়োগ টানতে চর্মনগরী বানতলায় টাউনশিপ, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের পরিকল্পনা

Subscribe to Oneindia News

কলকাতা, ২৭ ফেব্রুয়ারি : বিনিয়োগ টানতে বানতলা চর্মনগরীকে ঢেলে সাজাতে চাইছে রাজ্য সরকার। এলাকার পরিবেশকে স্বাস্থ্যকর করে তুলতে পরিকল্পনা করা হয়েছে সলিড ওয়েস্ট মানেজমেন্টের। রবিবার মিলনমেলায় ইন্ডিয়া ট্রেড প্রোমোশনের অনুষ্ঠানে এমনই বার্তা দিয়েছেন শিল্পমন্ত্রী তথা অর্থমন্ত্রী অমিত মিত্র। টাউনশিপ ঘোষণা করে চর্মশিল্পের অন্যতম হাব বানতলাকে উন্নয়নের মুখ দেখাতে বদ্ধপরিকর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তার প্রথম ধাপ হিসেবে বানতলায় তৈরি হবে সলিড ওয়েস্ট মানেজমেন্টে।

কলকাতার ঠিক উপকণ্ঠেই অবস্থিত বানতলা। কিন্তু এই বানতলা চর্মনগরীতে পরিকাঠামোর অভাব, অস্বাস্থ্যকর পরিবেশের কারণে নতুন করে বিনিয়োগ আসছে না বলে দাবি শিল্পমন্ত্রীর। সম্প্রতি বিশ্বের অন্যতম বড় জুতো নির্মাতা সংস্থা রফিক আহমেদ ট্যানারি কিনেছে বানতলায়। আরও অনেক বিনিয়োগ আসার অপেক্ষায়।

বিনিয়োগ টানতে চর্মনগরী বানতলায় টাউনশিপ, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের পরিকল্পনা

এমতাবস্থায় বানতলার পরিবেশ উন্নয়ন জরুরি বলে মনে করছে সরকার। সেই কারণেই বানতলায় টাউনশিপ তৈরির ঘোষণা করা হচ্ছে। বানতলায় চর্মশিল্পের সমূহ সম্ভাবনা রয়েছে। এখন সেই সম্ভাবনার পথ প্রশস্ত করতে হবে। এবার সেই কাজেই জোর দিতে চাইছেন শিল্পমন্ত্রী।

শিল্পমন্ত্রী অমিত মিত্র বলেন, বানতলায় চর্মশিল্পে সবচেয়ে বড় সমস্যা নোংরা জল ও মাত্রাতিরিক্ত দূষণ। অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন। সেই কারণেই জোরে দেওয়া হচ্ছে সলিড ওয়েস্ট মানেজমেন্টে। এ জন্য ৫১ একর জমি বরাদ্দ করা হয়েছে। এর দ্বারা পরিবেশের উন্নতিসাধন করা যাবে, দূষণ কমবে।

এছাড়া এলাকার নোংরা জল পরিষ্কারের জন্য দু'টি অতিরিক্ত প্ল্যান্ট তৈরি করা হবে। পুরনো চারটি প্ল্যান্ট সংস্কার করা হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী তথা শিল্পমন্ত্রী। এই নোংরা জল অপসারণের জন্য পাই লাইনের কাজও করা হবে বলে তিনি জানান। বানতলায় একটি ট্রেনিং সেন্টারও হবে। সেজন্য ৪ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এই সেন্টারে মেশিন আসবে ইতালি থেকে।

এলাকার ৫০ হেক্টর জমিতে ৭৬ হাজার গাছ লাগানো হয়েছে। এজন্য খরচ হয়েছে ৩ কোটি টাকা। ৬. ৩ কোটি টাকা খরচ করে ৫০ হেক্টর জমিতে ৭৬ হাজার গাছ লাগানো হয়েছে। বানতলায় শিল্প সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সমস্ত কাজ করা হচ্ছে। এই বানতলায় সরকারের লক্ষ্য ১৩ হাজার কোটি টাকার টার্নওভার, ৭ হাজার কোটি টাকার রফতানি ও ৩ লক্ষ কর্মসংস্থান।

English summary
A township is build at leather city Bantala for investment. In here government also Plan to build Solid Waste Management.
Please Wait while comments are loading...