Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অষ্টমীর সকাল থেকই তিলোত্তমা ভাসল জনজোয়ারে

  • By: Oneindia Bengali Digiatl Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৯ অক্টোবর : পুজোর কলকাতা যে জনজোয়ারে ভাসতে চলেছে সে আন্দাজ আগের থেকেই ছিল। সপ্তমীর সকাল থেকই বৃষ্টি উপেক্ষা করে কলকাতার বিভিন্ন মন্ডপে জনতার ভিড় দেখেই ছবিটা আরও স্পষ্ট হয়ে গিয়েছিলল। হবে নাই বা কেন। বাঙালীর সেরা উৎসব বলে কথা। তাই উৎসবের একটা দিনও নষ্ট করতে নারাজ বাঙালী। বেলা যত গড়িয়েছে রাতের কলকাতার রাজপথ ক্রমশই ভেসেছে জনসুনামিতে। সেই একই ছবি দেখা গেল অষ্টমীর দিন সকাল থেকই।

সপ্তমীর দিন সকাল থেকেই শহরের নানা প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, এই অবহাওয়া পুজোর বাকি দিনগুলিতেও থাকবে। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জেরেই এই বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়। এতে সাময়িক দুশ্চিন্তায় ছিলেন পুজো উদ্যোক্তারা। কিন্তু সপ্তমীর সন্ধ্যা থেকে উৎসব মুখর জনতার ঢল বুঝিয়ে দিয়েছে পুজোর একটা মূহুর্তও নষ্ট  করতে নাজার তারা।

অষ্টমীর সকাল থেকই তিলোত্তমা ভাসছে জনজোয়ারে

সপ্তমীতে প্যান্ডেল জনতার ভিড় যেমন উত্তর কলকাতাতে দেখা গিয়েছে তেমনিই দক্ষিন কলকাতাতেও ভিড়ের ছবি ধরা পড়েছে। সূর্য ডোবার সঙ্গে সঙ্গেই বিভিন্ন মন্ডপের সামনে ভিড় জনতে শুরু করে। শুধু লাইন দিয়ে ঠাকুর দেখাই নয় এর সঙ্গে পাল্লা দিয়েছে চলেছে খাওয়া-দাওয়া, হৈ-হুল্লোর। পুজোর ভিড় কতটা ছিল তা মোট্রো স্টেশনে টিকিট কাউন্টারের ভিড় এবং বাসের ভিড় দেখে অনুমান করা গিয়েছে। শত অসুবিধা থাকলেও  উৎসবের আনন্দে সামিল হতে একেবারে তৈরি ছিল আম বাঙালী।

সপ্তমীর রাত যত বেড়েছে উত্তর কলকাতায় শোভাবাজার রাজবাড়ি থেকে শুরু করে বিভন্ন বারোয়ারি পুজো ও ক্লাবের পুজো প্যান্ডেলের সামনে জনতার ভিড় ক্রমশ বেড়েছে। উত্তরে নাম করা পুজোর গুলির মধ্যে চালতাবাগাল, বিধান সরণী, কলেজ স্কোয়ারের পুজো মন্ডপের সামনে দীর্ঘক্ষন লাইনে অপেক্ষা করে তবেই মিলেছে মহামায়ার প্রতিমা দর্শনের সুযোগ।

ভিড়ের একই ছবি ধরা পড়েছে দক্ষিন কলকাতাতেও। মুদিয়ালি, ত্রিধারা,ম্যডক্স স্কোয়ারের মতো নাম করা পুজো মন্ডপগুলিতে সন্ধ্যা নামার পর থেকেই ভিড় বাড়তে শুরু করে। ভিড় সামলাতে এবং শহরের ট্রাফিক স্বাভাবিক রাখতে কলকাতা পুলিশ তৎপর ছিল। অনান্য বারের মতো এবারেও পুজোর মরশুমে যাতে কোন অশান্তি বা দুর্ঘটনা না ঘটে তার জন্য বাড়তি সতর্ক রয়েছে পুলিশ।

সপ্তমীর সকালে যখন বৃষ্টিকে উপেক্ষা করে জনতার ঢল দেখা গিয়েছিল পুজো মন্ডপগুলির সামনে তখনই আন্দাজ করা গিয়েছিল রাতের কলকাতা স্বাভাবিক ভাবেই জনজোয়ারে ভাসতে চলেছে। আজ মহাষ্টমী। এদিনে পুজোতে সামিল হওয়া জনতার ভিড় থাকে বেশি। অষ্টমীর অঞ্জলির পর থেকই সাধারণ জলতার ভিড় বাড়তে শুরু হয়ে গিয়েছে বিভিন্ন পুজো মন্ডপগুলিতে। সন্ধ্যা পেড়িয়ে রাত যত গড়াবে ভিড় ততই বাড়তে থাকবে বলে মনে করা হচ্ছে। এককথায় সপ্তমীর ভিড়কে আজ টেক্কা দিতে তৈরি উৎসব মুখর বাঙালী।

English summary
Durga Pujo Special : Saptami evening mssive crowd in kolkata street
Please Wait while comments are loading...