Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বর্ষাসুরকে হারিয়ে আম বাঙালির ‘ডেস্টিনেশন মণ্ডপ’

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৮ অক্টোবর : ডেস্টিনেশন মণ্ডপ। বৃষ্টির ভ্রুকুটি উপেক্ষা করে শহরের রাস্তায় সপ্তমীর বিকেলেই ঢল নামল দর্শনার্থীদের। শুধু শহরের মানুষই নন, জেলা থেকে দর্শনার্থীরা শহরমুখী। মহাসপ্তমীর রাতে বৃষ্টিভেজা শহরের রাস্তার দখল কার্যত আম বাঙালির হাতেই থাকছে।

হোক রাস্তাঘাটে কাদা-জল৷ মাথার উপর ঝরুক বৃষ্টি। থাকুক হাওয়া অফিসের পূর্বাভাস। উৎসাহে ভাটা পড়েনি আম-দর্শনার্থীর৷ শুধু বাড়তি একজনকে সঙ্গী করতে হয়েছে। তা হল বর্ষার ছাতা৷ তা বলে কি পুজোর এই দিন ক'টাকে মাটি করা যায়, না করা উচিত। বৃষ্টি যতই হোক, উৎসবের আনন্দে থাবা বসাতে দেওয়া যাবে না বর্ষাসুরকে।

বর্ষাসুরকে হারিয়ে আম বাঙালির ‘ডেস্টিনেশন মণ্ডপ’

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু'দিন অর্থাৎ মহাষ্টমী ও মহানবমীর দিন বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি হতে পারে। মাটি করে দিতে পারে রাতভর পুজো মণ্ডপ ঘুরে ঠাকুর দেখার আনন্দই। এখন পর্যন্ত হাওয়া অফিস নতুন করে কোনও সুখবর দিতে পারেনি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা এখনও বলবৎ। ঘুর্ণাবর্তটি বর্তমানে ওড়িশা উপকূলে অবস্থিত। তা ক্রমেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলের দিকে সরছে। আর এই অক্ষরেখার বিস্তৃতি উত্তরবঙ্গ পর্যন্ত। তাই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ তো বটেই, দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা।

শনিবারও শহর কলকাতা, শহরতলির জেলা ও দক্ষিণবঙ্গের প্রায় প্রত্যেক জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। মাঝেমাঝেই কালো মেঘে ছেয়েছে আকাশ। বৃষ্টিতে ধুয়ে দিয়েছে মাটি। পরক্ষণেই আবার ঝলমলে আকাশ বুঝিয়েছে শরতের চরিত্র। তা উপেক্ষা করেই জেলার মণ্ডপগুলিতেও ভিড় উপচে পড়েছে। কিন্তু কিছুতেই মনের খটকা দূর হচ্ছে না, আগামী দু'দিন কী দমিয়ে রাখা যাবে ঘূর্ণাসুরকে! মায়ের কাছে মহাসপ্তমীর দিনে সেই প্রার্থনাই করেছেন দর্শানার্থীরা।

সপ্তমীর সকালে নবপত্রিকা স্নানের মধ্য দিয়ে মণ্ডপে পুজো শুরু হয়েছে। তাই সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমাতে শুরু করেছেন দর্শনার্থীরা। ষষ্ঠী পর্যন্ত মণ্ডপে স্থায়ী ভিড় চোখে পড়েনি। দর্শানার্থীরা এসেছেন, প্রতিমা দর্শন করেই বেরিয়ে গিয়েছেন। কিন্তু সপ্তমীর সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে যথেষ্ট ভিড় লক্ষণীয় শহর-জেলার সমস্ত প্যান্ডেলেই।

দিনভর চলল আকাশে রোদ-বৃষ্টির লুকোচুরি খেলা চলছে। সাধারণ মানুষের একটাই আকুতি অসুররূপী বৃষ্টি যেন উৎসবে বাধা হয়ে না দাঁড়ায়৷ যানজটে আটকে পড়ার শঙ্কা তো রয়েছেই। ভিড় সামলাতে চিন্তায় প্রশাসনও৷ সবরকম পরিস্থিতি মোকাবিলায় রাস্তায় মোতায়েন রয়েছে প্রচুর পুলিশবাহিনী৷ আজ থেকে সারারাত চলবে মেট্রোও৷ যতই বাধা আসুক উৎসব-আনন্দে মাতোয়ারা মহানগর, মাতোয়ারা সারা বাংলাই।

কলকাতার প্রতিটা স্টেশন থেকে মানুষের জোয়ার ভেসে আসছে যেন। সুরুচি, দেশপ্রিয় পার্ক, ত্রিধারা, চেতলা অগ্রণী, বাগবাজার, শোভাবাজার, আহিরীটোলা- সর্বত্রই ভিড়, ভিড় আর ভিড়। হাওড়া-হুগলি, দুই ২৪ পরগনা, নদিয়া, বর্ধমান, দুই মেদিনীপুর- মণ্ডপে মণ্ডপে শুধু মানুষের ভিড়। দর্শনার্থীদের লম্বা লাইন। উৎসবে মুখরিত গোটা বাংলা।

English summary
Durga Puja : Despite rain Kolkata streets full of crowd
Please Wait while comments are loading...