Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট-ধাক্কায় সঙ্কটে মাস পয়লা বেতন, মুখ্যসচিব-আরবিআই বৈঠকে মিলবে সমাধান?

Subscribe to Oneindia News

কলকাতা, ২৩ নভেম্বর : নোট-ধাক্কায় সঙ্কটে মাস পয়লা বেতন। রাজ্য সরকারি কর্মীদের এবার সঠিক সময়ে বেতন নাও পেতে পারেন। এই সমস্যা তৈরি হওয়ায় তড়িঘড়ি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন রাজ্যের মুখ্যসচিব। আরবিআই আধিকারিকদের কাছে তিনি দাবি জানালেন, অবিলম্বে সুনিশ্চিত করতে হবে মাস পয়লা বেতন।

আর মাত্র এক সপ্তাহকাল বাকি নতুন মাস পড়তে। ১৬ দিন অতিক্রান্ত হয়ে গেলেও নোট-সমস্যায় কোনও সমাধান সূত্র মেলেনি। এখনও স্বাভাবিক হয়নি পরিস্থিতি। এমতাবস্থায় রাজ্য সরকার কী করে মাস পয়লা বেতন দেবে, তা নিয়ে তৈরি হয়েছে নতুন সঙ্কট। সেই সঙ্কটে মেটাতেই তড়িঘড়ি বৈঠক ডাকেন রাজ্যের মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়।

নোট-ধাক্কায় সঙ্কটে মাস পয়লা বেতন, মুখ্যসচিব-আরবিআই বৈঠকে মিলবে সমাধান?

তাঁর ডাকে সাড়া দিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কলকাতা শাখার আধিকারিকরা নবান্নে এক বৈঠক করেন। এই বৈঠকে হাজির ছিলেন রাজ্যের একাধিক দফতরের সচিবরাও। মাস পয়লায় রাজ্য সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ই-ট্রান্সফারের মাধ্যমে টাকাও পৌঁছে যাবে ঠিকই, কিন্তু তাঁরা কি সেই টাকা তুলতে পারবেন? সেক্ষেত্রে রয়েছে হাজারো বিধিনিষেধের ঘেরাটোপ। কর্মীদের বেতন তুলতে যাতে সমস্যা না দেখা যেয়, সে কারণেই ব্যাঙ্ক-এটিএমে যাতে পর্যাপ্ত টাকার জোগান থাকে, সেই দাবিই উত্থাপন করা হয় আরবিআই আধিকারিকদের সামনে।

মুখ্যসচিব অভিযোগ করেন, রাজ্যের মাত্র চল্লিশ শতাংশ এটিএম এ মুহুর্তে সক্রিয়, বাকি ষাট শতাংশে ঠিকমতো টাকা মিলছে না। তার উপর নতুন মাসে বেতন সমস্যা দেখা দিয়েছে। শুধু কর্মীদের বেতনই নয়, পেনশনভোগীরাও সমস্যায় পড়তে পারেন। এই বিষয়টিও দেখতে অনুরোধ জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক প্রতিনিধিদের।

এদিন বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিকরা কার্যত স্বীকার করে নিয়েছেন যে, রাজ্যে টাকার জোগান কম রয়েছে। ৫০০ টকার নোটও কম এসেছে অন্য রাজ্যের তুলনায়। শীঘ্রই যাতে এই সঙ্কট দূর করে রাজ্যে আরও টাকার জোগান আনা যায় , সেই চেষ্টা করবেন তাঁরা।

English summary
Due to Note-cancellation crisis create in first day's salary of month. State Govt. is trying to find a formula to solve this. Chief Secretary call a meeting to RBI representative immediately basis. RBI officials assured matched.
Please Wait while comments are loading...