Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

একাদশীতেও প্রতিমা দর্শন, কলকাতার মণ্ডপে মণ্ডপে ভিড়

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ১২ অক্টোবর : নবমী নিশি পোহালেই বিষাদের সুর বেজে যায় মণ্ডপে মণ্ডপে। তাই দশমীর দিনেও সেভাবে মণ্ডপ ভরে না। এবার কিন্তু সম্পূর্ণ ভিন্ন চিত্র। বিজয়া দশমীর পরে একাদশীতেও কলকাতার বড় বড় পুজোগুলির মণ্ডপ পরিপূর্ণ। অনেকে এসেছেন ফাঁকায় ফাঁকায় প্রতিমা ও মণ্ডপ দর্শন করতে। অনেকে ভালো করে দর্শনের তাগিদায় আবার এসেছেন মণ্ডপ ভরাতে। তার উপর গত দু'দিনের বৃষ্টির ভ্রুকুটি আনন্দ কেড়ে নিয়েছিল। সুযোগ পেয়ে সদ্ব্যবহার করছেন দর্শনার্থীরা।

সুরুচি হোক বা চেতলা অগ্রণী। কিংবা একডালিয়া বা নাকতলা উদয়ন- সর্বত্রই মণ্ডপ পরিপূর্ণ। সেই সকাল থেকেই দর্শনার্থীরা আসছেন। মণ্ডপে ঘুরে যাচ্ছেন। রাত বাড়ার সঙ্গে সঙ্গে এদিনও ভিড় বেড়েছে বই কমেনি। রাস্তাঘাট এদিন অন্যদিনের মতো দর্শনার্থীদের দখলে না থাকলেও, মণ্ডপে কিন্তু সেই কালো কালো মাথা। দেখলে বোঝাই যাবে না আসলে আজ কী? পঞ্চমী না একাদশী। বিজয়ার পরও মানুষ মণ্ডপমুখী, আসছেন ঠাকুর দর্শনে।

একাদশীতেও প্রতিমা দর্শন, কলকাতার মণ্ডপে মণ্ডপে ভিড়

বিজয়ার দিনই অনেক প্রতিমা নিরঞ্জন পর্ব সাঙ্গ হয়েছে। বিশেষ করে বাড়ির পুজোর সমস্ত প্রতিমা গঙ্গায় ভাসান হয়ে গিয়েছে। বেশ কিছু সার্বজনীন প্রতিমা রীতি মেনে দশমীতেই বিসর্জন হয়ে গিয়েছে। কিন্তু এবার দশমীর পরের দিন অর্থাৎ একাদশীতে মহরম পড়ে যাওয়ায় স্তগিত রয়েছে বিসর্জন। তাই কলকাতার প্রায় সমস্ত বড় পুজো মণ্ডপেই প্রতিমা রয়েছে। এই সুযোগ হেলায় হারাতে চাইছেন না কেউই।

নবমী থেকেই ঘনিয়ে এসেছিল কালো মেঘ। বৃষ্টিতে ভাসিয়ে দিয়েছিল রাস্তাঘাট। মাটি হয়ে গিয়েছিল নবমী নিশির রাতটাই। দশমীতেও বৃষ্টির প্রকোপ বাধ সেধেছিল প্রতিমা দর্শনে। তাই একাদশীতে সুদে-আসলে তা মিটিয়ে নিলেন দর্শনার্থীরা। উত্তর থেকে দক্ষিণ সমস্ত পুজো মণ্ডপেই ঠাসা ভিড়। দীর্ঘ সময় ধরে দর্শানার্থীরা ঠাকুর দেখছেন। ভিড় এড়িয়ে একাদশীর ঠাকুর দর্শনের মজা লুটছেন অনেকেই।

English summary
Crowd Gather to see Durga idol in ekadoshi
Please Wait while comments are loading...