Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কংগ্রেসের ডাকা বৈঠক বয়কট সিপিএমের, পৃথক আন্দোলনের ভাবনা ইয়েচুরির

Subscribe to Oneindia News

কলকাতা, ২৬ ডিসেম্বর : কংগ্রেসের ডাকা বৈঠক বয়কট করছে সিপিএম। এই বৈঠক বিরোধী ঐক্যকে এগিয়ে নিয়ে যাবে না বলে মন্তব্য করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তাই এই বৈঠকে যোগ দেওয়ার পিছনে কোনও যৌক্তিকতা নেই বলে মত তাঁর। তাই কলকাতা থেকেই কালকের বৈঠক নিয়ে সিপিএমের অবস্থান স্পষ্ট করলেন সীতারাম।

সোমবার আলিমুদ্দিন স্ট্রিটে সাংবাদিক বৈঠকে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্পষ্ট করে দেন, আলোচনা ছাড়াই বৈঠক ডাকা হয়েছে। তাঁরা সম্পূর্ণ ধোঁয়াশায় এই বৈঠক নিয়ে। তাই কংগ্রেসের ডাকা বিরোধীদের দলগুলির বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে সিপিএম। তাঁর সাফাই, এই বৈঠক নিয়ে তাঁদের মতো অনেক বিরোধী দলেই ধোঁয়াশা তৈরি হয়েছে। এই বৈঠক আদৌ সফল হবে না বলেই মনে করছেন তিনি।

কংগ্রেসের ডাকা বৈঠক বয়কট সিপিএমের, পৃথক আন্দোলনের ভাবনা ইয়েচুরির

মমতা বন্দ্যোপাধ্যায় যখন কংগ্রেসের ডাকে সাড়া দিয়ে বৈঠক যোগ দিতে দিল্লি যাচ্ছেন, তখন কলকাতায় সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন সকাল থেকেই একটা ধোঁয়শা তৈরি হচ্ছিল, তৃণমূল যে বৈঠকে যোগ দিচ্ছে এবং স্বয়ং মমতা যে বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানিয়ে দিয়েছেন, সেই বৈঠকে সিপিএম থাকবে কি না। শেষপর্যন্ত সেই ধোঁয়াশা নিবৃত্তি ঘটিয়েছেন স্বয়ং ইয়েচুরিই।

নোট বাতিল কাণ্ডের পর থেকেই বিরোধী জোটকে এককাট্টা দেখাচ্ছিল। সংসদে একযোগে সমস্ত রাজনৈতিক দলগুলি প্রতিবাদে গর্জে উঠেছিল মোদী সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে। কিন্তু সংসদের অধিবেশন শেষ হয়ে যাওয়ার পর থেকেই সেই জোটবদ্ধ ভাব উধাও। কংগ্রেসের তরফে কেন্দ্রের বিজেপি বিরোধী দলগুলিকে এক ছাদের তলায় আনতেই বৈঠক ডাকা হয়। মূলত ভবিষ্যৎ কর্মপন্থা স্থির করাই এই বৈঠকের উদ্দেশ্য ছিল।

সেই বৈঠক থেকে প্রথমেই বেঁকে বসল সিপিএম। সিপিএম সাধারণ সম্পাদক এদিন বলেন, সংসদে তাঁরা সমস্ত বিরোধী দলের সঙ্গে এককাট্টা লড়াই চালাবে। কিন্তু সংসদের বাইরে তাঁরা পৃথক আন্দোলন গড়ে তুলবেন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে। আপাতত এই দোরোখা নিয়মেই হাঁটতে চাইছে সিপিএম। ফলে ১৬ দলের জোট আগামীকালের বৈঠকে দেখা যাবে না। সিপিএমের মতো উল্টোসুর শোনা যাচ্ছে জনতা দল ইউনাইটেডের গলাতেও।

English summary
CPM decide to boycott the meeting, that called congress. Yechury want to build separate movement
Please Wait while comments are loading...