Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিতর্কিত বাজেট আরও বিতর্কিত, টুইট আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

Subscribe to Oneindia News

কলকাতা, ১ ফেব্রুয়ারি : বিতর্কিত বাজেট আরও বিতর্কিত। বসন্ত পঞ্চমীর দিন অর্থাৎ বুধবার কেন্দ্রীয় বাজেট নিয়ে এই টুইট প্রতিক্রিয়া জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ টালবাহানার পর প্রবীণ সাংসদ ই আহমেদের মৃত্যুর পরও এদিন বাজেট পেশ হওয়া প্রসঙ্গে তিনি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে এই টুইট করেন। বলেন, এবারের বাজেট পেশ তো বিতর্কিত ছিলই, তা আরও বিতর্কিত হল আজ।[বাজেট ২০১৭ LIVE : বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি]

মঙ্গলবারই সংসদে এসে অসুস্থ হয়ে পড়েছিলেন ইন্ডিয়ান মুসলিম লিগের সাংসদ ই আহমেদ। তাঁর এই আকস্মিক প্রয়াণের কারণে এদিন সংসদ মুলতবি রাখার পরামর্শ প্রস্তাব দেওয়া হয় বিরোধী পক্ষে। কিন্তু শাসক শিবির তা কানে তোলেনি। মন্ত্রিসভায় আলোচনা করে বাজেট পেশের পক্ষেই সওয়াল করা হয়। শেষপর্যন্ত লোকসভার স্পিকারের উপরই ছেড়ে দেওয়া চূড়ান্ত সিদ্ধান্তের ব্যাপারে।

বিতর্কিত বাজেট আরও বিতর্কিত, টুইট আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

স্পিকার সুমিত্রা মহাজন বাজেট পেশ করতে নির্দেশ দেন। কংগ্রেসের পক্ষ থেকে মল্লিকার্জুন খাড়গে বিরোধিতা করলেও তা ধোপে টেকেনি। কংগ্রেস দাবি করেছিল, বুধবার সংসদ মুলতবি রেখে, আগামীকাল বাজেট পেশ হোক। কিন্তু স্পিকারের তরফে জানিয়ে দেওয়া হয় প্রয়াত সাংসদের স্মরণে বৃহস্পতিবার মুলতবি রাখা হবে সংসদ। পূর্ব নির্ধারিত বুধবারই অর্থাৎ আজই পেশ করা হবে বাজেট।

এই নিয়েই সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, প্রথম পাঁচ রাজ্যে ভোটের আগে এই বাজেট পেশ করা হচ্ছে, যা অনৈতিক। তারপর নোট বাতিলের ফলে দুর্ভোগের মধ্যেই বাজেট পেশ করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের উচিত ছিল নোট কাণ্ডের সমাধান করে বাজেট পেশের পথে হাঁটা।

তারপর নবতম বিতর্ক হল একজন সাংসদের মৃত্যুর পরও তাঁকে সম্মান না জানানো। এতদিনের রীতি ভেঙে দেওয়া হল। কেনও সাংসদের মৃত্যু হলে সংসদ মুলতবি রাখাই রীতি ছিল। তাও ভেঙে দেওয়া হল শুধু স্বায়ত্তশাসন কায়েম করার জন্য। তা গণতান্ত্রিক দেশের পক্ষে শুভলক্ষণ নয়।

উল্লেখ্য, বাজেট অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস। নোট বাতিল থেকে শুরু করে সাংসদদের গ্রেফতারির প্রতিবাদেই সংসদীয় কমিটির বৈঠক ডেকে এই সিদ্ধান্ত নেওয়া হয় তৃণমূলের পক্ষ থেকে। তৃণমূলের অভিযোগ, নোট কাণ্ডের সমাধান না করেই সাধারণ বাজেট পেশ করা হচ্ছে। একইসঙ্গে রেল বাজেটও পেশ হবে একইদিনে। এখনও নোট বাতিলের ফলে যে সঙ্কট তৈরি হয়েছে দেশজুড়ে, তার সমাধান হয়নি, ব্যাঙ্ক থেকে ওঠেনি টাকা তোলার ঊর্ধ্বসীমা। এমতাবস্থায় বাজেট পেশ করার বিরোধিতা করেই বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়।

English summary
Controversial budget became even more controversial : Chief Minister Mamata Banerjee
Please Wait while comments are loading...