Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাল শুরু বিধানসভা অধিবেশন, অনাস্থার দাবিতে নোটিশ কংগ্রেসের

Subscribe to Oneindia News

কলকাতা, ১ ডিসেম্বর : বিধানসভায় তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে অনাস্থা আনতে কোমর বাঁধছে কংগ্রেস। এই ইস্যুতে কংগ্রেসকে সমর্থন জানাবে বামেরাও। আগামীকাল অর্থাৎ শুক্রবার বিধানসভা অধিবেশন শুরুর প্রাক্কালে সাজো সাজে রব বিরোধী শিবিরে।

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মাত্র সাত মাস আগে বিরোধী বাম-কংগ্রেস জোট ল্যাজেগোবরে হয়েছে। তারাই আবার অনাস্থা প্রস্তাব আনছে প্রবল প্রতাপশালী সরকারের বিরুদ্ধে। শুনলে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। আসলে অনাস্থায় জয়টা এবার মুখ্য নয় কংগ্রেসের কাছে। সরকার গঠনের পর জেলায় জেলায় তৃণমূল দল ভাঙানোর যে নোংরা খেলায় মেতে উঠেছে, তা নিয়েই সবক শেখাতে চাইছে কংগ্রেস।

কাল শুরু বিধানসভা অধিবেশন, অনাস্থার দাবিতে নোটিশ কংগ্রেসের

শীতকালীন অধিবেশনে বিরোধীরা যখন সরকারকে বিপাকে ফেলতে ঘুঁটি সাজাচ্ছে, তখন নোট বিতর্ককে বিধানসভায় উত্থাপন করতে চাইছে তৃণমূল। লক্ষ্য মানুষকে বার্তা দেওয়া। উল্লেখ্য, নোট বিতর্কে মোদি সরকারের বিরুদ্ধে ভারত পরিক্রমা শুরু করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। দিল্লি, কলকাতা, লখনউ, পটনা- একের পর এক 'যুদ্ধ-জয়' করে এবার বিধানসভা নথিবদ্ধ করে রাখতে চাইছে তারা। আগামী ৫ ডিসেম্বর বিধানসভায় নোট ইস্যুতে আলোচনার প্রস্তাব রাখা হয়েছে।

এদিকে বুধবার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ডাকা সর্বদল বৈঠক বয়কট করে বাম-কংগ্রেসের প্রতিনিধিরা। অবশ্য বিজেপির প্রতিনিধিরা যোগ দিয়েছিলেন এই বৈঠকে। কিন্তু কেন প্রথম দিন থেকই বয়কটের রাস্তায় হাঁটা শুরু করল বাম-কংগ্রেস। বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান বলেন, দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর শুধু দল ভাঙানোর খেলায় মেতেছে শাসক দল। গণতন্ত্রের বালাই নেই। এমন অনেক বোর্ড রয়েছে, যেখানে তৃণমূলের কোনও নির্বাচিত প্রতিনিধিই ছিল না, সেই বোর্ডও দখল করে নিয়েছে তৃণমূল।

অর্থাৎ নির্বাচনের গুরুত্ব সম্পূর্ণ ভূলুণ্ঠিত এ রাজ্যে। তৃণমূলের এই স্বৈরাচারী মনোভাবের বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ। উল্লেখ্য, মানস ভুঁইয়া-সহ একাধিক বিধায়ক দলত্যাগ করেও বিধায়ক পদ থেকে পদত্যাগ করেনি। একটার পর একটা জেলা পরিষদ, পুরসভা, পঞ্চায়েত হাতছাড়া হচ্ছে কংগ্রেসের। দলবদলের হিড়িক চলছে। অনৈতিক এই প্রক্রিয়ার বিরুদ্ধে কংগ্রেস বিধানসভায় মুখর হতে চাইছে।

তাই এবার রাজ্য বিধানসভার অধিবেশন শুরুর দিন থেকেই উত্তপ্ত পরিস্থিতি। বিধানসভার প্রধান বিরোধী দল কংগ্রেস রাজ্যের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের জন্য নোটিশ জারি করেছে। অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা চাইছেন কংগ্রেস বিধায়করাও। একই দাবি বামেদের। রাত পোহালেই রাজ্য বিধানসভা উত্তপ্ত হবে এবার।

English summary
Assembly winter session beginning tomorrow, Congress demanding no confidence notice
Please Wait while comments are loading...