Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাত পোহালেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ, অনলাইন ভর্তির হিড়িক সামলাতে কি প্রস্তুত কলেজগুলি

Subscribe to Oneindia News

রাত পোহালেই মঙ্গলবার উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করবে কাউন্সিল। তার আগে থেকেই ভর্তির চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে কলেজগুলিতে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের পর দিন থেকেই অন লাইনে ভর্তির আবেদন করা যাবে। কলেজের ওয়াবসাইটে ভর্তি সংক্রান্ত সমস্ত বিজ্ঞপ্তি দিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। যে যার পছন্দের বিষয়ে ভর্তি হতে কী কী নিয়ম মানতে হবে তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে ওয়েবসাইটে।

আশুতোষ কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, এই কলেজে বিজ্ঞান বিভাগ ও কলা বিভাগের বিভিন্ন বিষয়ে ভর্তি হতে পারবেন সফল ছাত্রছাত্রীরা। এছাড়া বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ভোকেশনাল ও অ্যাডভান্স ডিপ্লোমা কোর্সেও স্নাতক স্তরে পড়াশোনা করা যাবে এই কলেজ থেকে। কোনও বিষয়ে অনার্স নিতে গেলে অন্যান্য বিষয়গুলি কী কী থাকবে তা স্পষ্ট করে দেওয়া হয়েছে ওয়াবসাইটে। সেখানে ভর্তি ফি থেকে শুরু করে অনলাইনে ভর্তির সংক্রান্ত যাবতীয় তথ্য ইতিমধ্যেই প্রদান করা হয়েছে।

রাত পোহালেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ, অনলাইন ভর্তির হিড়িক সামলাতে কি প্রস্তুত কলেজগুলি

একইরকম ব্যবস্থা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও। সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় ও কলেজে অনলাইন ফর্মফিলাপের পৃথক বন্দ্যোবস্ত রয়েছে। সেন্ট জেভিয়ার্সে বাণিজ্য বিভাগ নিয়ে স্নাতক পড়ার ব্যবস্থাও রয়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফলাফল প্রকাশের পর থেকে এই কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইএন ভর্তির আবেদন করা যাবে।

কলকাতার অন্যান্য কলেজগুলিও ইতিমধ্যেই ভর্তির প্রস্তুতি নিয়ে ফেলেছে। যে কলেজে যেমন আসন রয়েছে, সেইমতো ভর্তি ফি, সাবজেক্ট কম্বিনেশন প্রসতুত করে অনলাইনে আপলোড করে দিয়েছে যাবতীয় তথ্য শুধু কলেজের নাম লিখে সার্চ করে অ্যাডিশন অপশনে গেলেই যাবতীয় তথ্য পেয়ে যাবেন ছাত্রছাত্রীরা।

ওয়েবসাইটে সমস্ত রকম সহায়তাসূচক তথ্য দেওয়া রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কোন বিষয়ে মেরিট লিস্ট প্রকাশ করা হবে কবে, তা ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে কলেজের ওয়েবসাইটগুলিতে।

English summary
Colleges are ready to handle online admission after results of Higher Secondary exam
Please Wait while comments are loading...