Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাশিয়া-পোলান্ড থেকে আমন্ত্রণ মমতা বন্দ্যোপাধ্যায়কে, বাংলার বিশ্ব-ব্যান্ডে সাফল্য

Subscribe to Oneindia News

কলকাতা, ১৩ ফেব্রুয়ারি : বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরা তাঁর মনের একান্ত ইচ্ছা। সেই কারণেই বিশ্ববাংলা ব্র্যান্ডে পরিচিত করেন বাংলাকে। বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন তাঁর রাজ্যের শিল্পভাবনাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার একটা প্রয়াস। সেই কাজে তিনি অনেকাংশে সফল। কারণ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাক এসেছে পোল্যান্ড ও রাশিয়া থেকে। শিল্পে বিনিয়োগের ইচ্ছাপ্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায়কে দুই দেশের শিল্প মহলের পক্ষ থেকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে সম্প্রতি।

পোল্যান্ড ও রাশিয়ার পাঠানো সেই চিঠি নবান্নে আসার পর, তা গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী। তবে এখনও স্পশ্ট করেননি তিনি রাশিয়া ও পোলান্ড সফরে বের হবেন কি না। কিন্তু দু'দেশের বিনিয়োগ আগ্রহে তিনি যে আপ্লুত, তা প্রকাশ হয়ে পড়ল। মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ সফর থেকে ফেরার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

রাশিয়া-পোলান্ড থেকে আমন্ত্রণ মমতা বন্দ্যোপাধ্যায়কে, বাংলার বিশ্ব-ব্যান্ডে সাফল্য

মুখ্যমন্ত্রীও চান শিল্পে বিনিয়োগ করুক বিদেশি শিল্পপতিরা। আর সোই বিদেশ থেকেই যখন রাজ্যের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান এসেছে, তো সেই হাতের লক্ষ্মীকে পায়ে ঠেলা ঠিক ঠিক হবে না বলেই ওয়াকিবহাল মলের অভিমত। যে উদ্দেশ্য নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশ-বিদেশের শিল্পপতিদের এক ছাতার তলায় এনেছেন, সেই আঙ্গিকেই সাফল্য আসেত শুরু করেছে।

নবান্ন সূত্র জানাননো হয়েছে, গত মাসেই কলকাতায় বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন যে অভাবনীয় সাফল্য বয়ে এনেছে, তার প্রমাণ পোল্যান্ড ও রাশিআর এই চিঠি। পশ্চিমবঙ্গ সম্পর্কে আগ্রহী হয়েছেন তাঁরা। সেই আগ্রহের পরবর্তী ধাপ হিসেবেই তাঁর আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রীকে।

এখনও একমাস হয়নি বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্যে বিদেশ থেকে আহ্বান আসতে শুরু করেছে। ও দেশের শিল্প সম্মলেন উপস্থিত হয়ে শিল্পপতিদের ঈহ্বান করার যে সুযোগ এসেছে, তাকে কাজে লাগাতে হবে বলে পরামর্শ শিল্প মহলেরও। উল্লেখ্য, আগামী ১০-১২ মে সিলেশিয়ায় অনুষ্ঠিক হবে ইউরোপিয়ান ইকোনমিক কংগ্রেস। সিলশিয়ার মুখ্যমন্ত্রী বাংলার মুখ্যমন্ত্রীকে আহ্বান জানিয়ে চিঠি লিখেছেন।

এর পাশাপাশি বিশ্ববঙ্গ সম্মলনে রাশিয়ান শিল্প সংস্থার সঙ্গে যে মউ চুক্তি হয়েছিল, তা চূড়ান্ত রূপ দিতে মস্কো যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন রাশিয়ান এক্সপোর্ট সেন্টারের কর্তারা। রাজ্যের শিল্প-বণিক মহলকে নিয়ে মুখ্যমন্ত্রীকে মস্কো যেতে অনুরোধ করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য এবার বিশ্ববাংলা বাণিজ্য সম্ম্লনে ভারী-মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উন্নয়ন খাতে ২ লক্ষ ৩৫ হাজার ২৯০ টাকা বিনিয়োগ প্রস্তাব এসেছে রাজ্যে। তা কী রূপে বাস্তবায়িত হয় এখন সেদিকেই তাকিয়ে বঙ্গবাসী।

English summary
Chief Minister Mamata Banerjee was invited from Russia and Poland. This invitation is success of Bengal-Global Band
Please Wait while comments are loading...