Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দমদমের পর কলকাতার সন্নিকটে আরও এক বিমানবন্দর! জমি জটে আটকে প্রস্তাব

Subscribe to Oneindia News

কলকাতা, ৮ এপ্রিল : দমদমের পর আরও একটা আন্তর্জাতিকমানের বিমানবন্দর হতে চলেছে রাজ্যে। কিন্তু কলকাতার সন্নিকটে প্রস্তাবিত এয়ারপোর্টের জমি নিয়েই যত জট। কেন্দ্রের তরফ থেকে রাজ্যকে এই মর্মে একটি চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে, আন্তর্জাতিকমানের বিমানবন্দর গড়ে তুলতে অন্তত ১৫০০ একর জমি চাই। সেই জমির ব্যবস্থা করুক রাজ্য।

দমদমের পর কলকাতার সন্নিকটে আরও এক বিমানবন্দর!

এখন জমি জটেই আটকে রয়েছে নয়া এই প্রস্তাব। কেননা রাজ্য সরকারে তরফে কেন্দ্রকে প্রাথমিকভাবে জানিয়ে দেওয়া হয়েছেএই মুহূর্তে কলকাতার সন্নিকটে কোনও ১৫০০ একরের জমি নেই, যা বিমানবন্দর গড়ে তোলার জন্য দেওয়া যায়। ভারত সরকারের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের পক্ষে উলুবেড়িয়া, বারাসত-সহ বেশ কয়েকটি জায়গার কথা রাজ্যের কাছে প্রস্তাব আকারে রেখেছিল। কিন্তু রাজ্যের তরফে এ ব্যাপারে নেতিবাচক মনোভাব পোষণ করা হয়।

কেন্দ্র চায় রাজ্যে দমদমের মতো আর একটি বিমানবন্দর গড়ে উঠুক রাজ্যে। বিমান পরিবহণের ক্ষেত্রে এই প্রয়োজন জরুরি হয়ে দাঁড়িয়েছে। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় মনে করছে, এমন বিমানবন্দর গড়তে হবে যেখানে ৩৮০ এয়ারবাসের মতো বিমান ওঠানামা করতে পারে। মুম্বই ও দিল্লিতে এ ধরনের অত্যাধুনিক বিমানবন্দর রয়েছে। মেট্রোপলিটন শহর হলেও কলকাতায় তা নেই। এই বিমানবন্দর হলে বড় বিমান ওঠানামা করার পাশাপাশি ট্যাক্সি বে, অটোমেটিক লাগেজ ট্রানজিট, ডবল টায়ার এক্সিট থাকবে। ব্যবসাও বাড়বে। বিমান কোম্পানিগুলি আগ্রহ হারাবে না রাজ্যে ব্যবসা করার ব্যাপারে।

English summary
Central Government proposed State for another airport near Kolkata!
Please Wait while comments are loading...